উত্তর আগ্রাবাদে জলাবদ্ধতা নিরসনে মেয়রকে ৫ দফা দাবি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১৯ মে , ২০১৮ সময় ১০:৩৬ অপরাহ্ণ

নগরের ২৪ নম্বর উত্তর আগ্রাবাদ ওয়ার্ডের মুহুরীপাড়া, গুলবাগ, দাইয়াপাড়া ও উত্তর আবাসিক এলাকার জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনকে ৫ দফা দাবি সম্বলিত একটি স্বারকলিপি প্রদান করেছে।

শনিবার (১৯ মে) সকালে নগরের দাইয়াপাড়ার একটি অনুষ্ঠানে ৫ দফা দাবি সম্বলিত এ স্মারকলিপি প্রদান করেন প্রজন্ম সংগঠনের নেতৃবৃন্দ।

এদিকে, জোয়ারের পানিতে শনিবার (১৯ মে) দুপুরে নগরের আগ্রাবাদ এক্সেসরোডে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে প্রতিদিনের ন্যায় আগ্রাবাদ এলাকার লোকজনকে দুর্ভোগ পোহাতে হয়েছে।

জোয়ার আসলেই এই এলাকার নিম্নাঞ্চলের বাসাবাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠানে পানি ওঠে যায়। এলাকাবাসীর দুর্ভোগ বেড়ে যায়।

জলাবদ্ধতায় প্রতিদিনের ন্যায় আগ্রাবাদ এলাকার লোকজনকে দুর্ভোগ পোহাতে হয়েছে।ছবি: উজ্জ্বল ধর

এলাকাবাসীর অনেকে জোয়ার-ভাটার সময় দেখে বাসা-বাড়ি থেকে বের হওয়ারও খবর পাওয়া গেছে।

সিটি মেয়রকে দেওয়া স্মারকলিপি উল্লেখ করা হয়, ‘উত্তর আগ্রাবাদ ওয়ার্ডের একেবারে শেষ এবং নিম্নাংশে মুহুরীপাড়া, গুলবাগ, দাইয়াপাড়া ও উত্তর আবাসিক এলাকা। এসব এলাকা বৃষ্টি ও জোয়ারের পানিতে প্রতিনিয়ত জলমগ্ন থাকে। আগ্রাবাদ এক্সেস রোড, সিডিএ আবাসিক এলাকাও মহেষখালের জোয়ারের পানিতে প্লাবিত হয়। এতে এলাকাবাসীর দুর্বিষহ কষ্ট বর্ষাকাল জুড়ে লেগে থাকে।’

জলদুর্ভোগ থেকে রক্ষা করার জন্য স্মারকলিপিতে মেয়রের নিকট উত্থাপিত দাবিগুলো হল- ‘মুহুরীপাড়ার দক্ষিণাঞ্চল অর্থাৎ মুহুরীপাড়ার মোড় থেকে গুলবাদ আবাসিক এলাকা ফুলকলির মোড় পর্যন্ত বিধ্বস্ত সড়কটি সংস্কারকরণ এবং নতুন এক্সেস রোডের উচ্ছতায় সমন্বয় করে পূণ‍ঃনির্মাণ করা, মুহুরীপাড়া, উত্তরা আবাসিক এলাকা, দাইয়াপাড়া ও গুলবাগ আবাসিক এলাকার ড্রেনগুলো সংস্কার ও সম্প্রসারণ করা, মুহুরীপাড়ার শেষ প্রান্তে কালভার্টের স্থান থেকে গুলবাগ আবাসিক এলাকার ওপর দিয়ে রাস্তার মাঝখানে নির্মিত অকার্যকর ড্রেনটিকে বৃহদাকারে পুনঃনির্মাণ করণ, মুহুরীপাড়া রোডের পার্শস্থ বাইলেনগুলোকে সিটি করপোরেশনের আওতায় সংস্কার ও উন্নয়ন সাধন এবং মুহুরীপাড়ার দক্ষিণাংশে অবস্থিত একটি পরিত্যক্ত সরকারি বাড়ি রয়েছে। যেখানে দুটি পরিবার