জরিমানা বাতিলের দাবিতে মানববন্ধন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ২৮ মে , ২০১৮ সময় ০৯:৩৪ অপরাহ্ণ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ সেশনে ভর্তি বাতিল করে দ্বৈত ভর্তি হওয়া শিক্ষার্থীদের জরিমানা বাতিলের দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা।

সোমবার (২৮ মে) দুপুরে নগরের চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে নগরের বিভিন্ন সরকারি বেসরকারি বিভিন্ন কলেজের সাধারণ শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশ নেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা দাবি করেন, জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের গাফিলতির কারণে হাজারো শিক্ষার্থীর শিক্ষা জীবন হুমকির সম্মুখীন। কলেজে নিয়ম মেনে ভর্তি বাতিল করার পরেও জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি বাতিল না করে ১০ হাজার টাকা করে জরিমানা করে।

বিভিন্ন কলেজের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীরা বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ছাত্র-ছাত্রী টিউশন, পার্ট টাইম জব বা অন্যান্য মাধ্যমে নিজেদের পড়ালেখার খরচ চালায়। এতে হঠাৎ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাপিয়ে দেওয়া অযৌক্তিক জরিমানা দেওয়া সম্ভব নয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা সমস্যা নিরসনে বিশ্ববিদ্যালয় উপাচার্যের হস্তক্ষেপ কামনা করে।

চট্টগ্রাম কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী অর্ণব দেব’র সঞ্চালনায় মানববন্ধনে একাত্মতা জানায় চট্টগ্রাম সরকারি সিটি কলেজ, হাজী মুহাম্মদ মহসিন কলেজ, ইসলামিয়া কলেজ, ওমরগণি এম ই এস বিশ্ববিদ্যালয়সহ নগরের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

মানববন্ধন থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা মঙ্গলবার (২৯ মে) জাতীয় বিশ্ববিদ্যালয়ের (জাবি) চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা করে।

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি বাতিল করে অন্য কলেজে ভর্তির অনুমতি দেওয়ার পরেও রেজিস্ট্রেশন না হওয়ায় জরিমানার সম্মুখীন হয় ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীরা।