জমে উঠেছে বিশ্ব পাগল মেলা

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৩ অক্টোবর , ২০১৪ সময় ১০:৩৩ অপরাহ্ণ

পাগল শব্দটি শুনলেই আমরা ধরে নেই মানসিক ভারসাম্যহীন কোনো ব্যক্তি। কিন্তু সেই পাগলেরই যদি মেলা হয় তাহলে কেমন হয়?
জমে উঠেছে বিশ্ব পাগল মেলা
হ্যাঁ, এমনই এক মেলা বসেছে কুমিল্লার কুটবাড়ির আদিনা মুড়ায়। তবে ওই মেলায় আসা পাগলেরা মানসিক ভারসাম্যহীন পাগল নয়, তারা সৃষ্টিকর্তা আল্লাহ ও তার রাসূল (স.) এর পাগল বলে পরিচিত।

মেলার ধারাবাহিকতায় ষষ্ঠ বারের মতো এবার শুরু হয়েছে এ মেলা। জেলার কুটবাড়ির আদিনা মুড়ায় বৃহস্পতিবার থেকে শুরু হওয়া মেলার উদ্বোধন করেন তত্ত্বাবধায়ক দয়াল নুরুল ইসলাম সুজন।

আয়োজকরা জানান, হযরত ওয়াইস আল ক্কুরুনী (রা.) এর স্মরণে হযরত শাহ কামাল ইয়েমেনী (রা.) এর আদিনা শরীফে ষষ্ঠ বারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে। বিগত পাঁচ বারের চেয়ে এবার পাগল সমাবেশ ঘটেছে ব্যাপক ভাবে। ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা অন্তত দুই হাজার পাগল মেলায় সমবেত হয়েছেন।

মেলায় লালসালু পড়া পাগলদের উপিস্থিতি আর পাগলদের গাওয়া ধর্মীয় গান, গজল, জিকির-আজকার মেলাকে আরোও প্রাণবন্ত করেছে। পাগলদের পাশাপাশি প্রতিদিন সাধারণ জনগণেরও বিপুল সমাগম হয় সমতল ভূমি থেকে ৩০ মিটার উঁচু আদিনা মুড়ার এ পাগল মেলায়।

মেলার তত্ত্বাবধায়ক দয়াল নূরুল ইসলাম সুজন বাংলামেইলকে জানান, আমাদের সমাজে পাগল মানেই মানসিক রোগী হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। আসলে একজন সুস্থ্য মানুষও আল্লাহ ও তার রাসুলের জন্যে পাগল হয়ে থাকেন। সুতরাং তাকে মানসিক রোগী বলা ঠিক হবে না। পাগলদের একত্রিত করে তাদের সংসারের মাধ্যমে, তাদের জন্যে কি কল্যাণ করা যায়, এই চিন্তা থেকেই মূলত পাগল মেলার আয়োজন করা হয়ে থাকে।