ইউপি নির্বাচন সাক্ষাতকার পর্ব-১: নোয়াব আলী

প্রকাশ:| বৃহস্পতিবার, ৩ মার্চ , ২০১৬ সময় ১১:০০ অপরাহ্ণ

‘জনস্বার্থে কেইপিজেড’র অনেক সাজানো মামলার আসামি হয়েছি’

 ধারাবাহিক সাক্ষাৎকারের ১ম পর্বে নিউজচিটাগাং এর মুখোমুখি  আনোয়ারা ১ নং বৈরাগ ইউপি চেয়ারম্যান নোয়াব আলী

নোয়াব আলী ইমরান এমি, আনোয়ারা:
নোয়াব আলী। বৈরাগ ইউনিয়ন পরিষদের বর্তমান নির্বাচিত চেয়ারম্যান। ১৯৮৮ সালে ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক ও আনোয়ারা কলেজ ছাত্রলীগের সদস্য হিসাবে ছাত্ররাজনীতির হাতেখড়ি। পর্যায়ক্রমে দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সদস্য, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সদস্য, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগের সহসভাপতি,২০০৪ সালে বৈরাগ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি, থানা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। বর্তমানে আনোয়ারা উপজেলা আওয়ামীলীগের এ্যাডহক কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করছেন। নিউজচিটাগাংয়ের সাথে একান্ত সাক্ষাৎতে জানালেন বৈরাগ ইউনিয়নের সমস্যা সম্ভাবনার কথা। আগামী জুনে আনোয়ারা উপজেলার ১১ ইউনিয়নে নির্বাচর অনুষ্ঠিত হবে। উপজেলার ১নং বৈরাগ ইউনিয়ন থেকে আওয়ামীলীগের সমর্থনে আবারো প্রার্থী হবার আগ্রহ প্রকাশ করেছেন বর্তমান চেয়ারম্যান নোয়াব আলী। তিনি জানান যেহেতু এবারের দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে তাই দলের মনোনয়ন নিয়েই নির্বাচন করবো।

নিউজচিটাগাং২৪- কোন দৃষ্টি থেকে প্রার্থী হওয়ার চিন্তা করছেন?

নোয়াব আলী চেয়ারম্যান – যেহেতু আমি একজন রাজনৈতিক কর্মী সে হিসাবে নির্বাচর করা আমার করা আমার গণতান্ত্রিক অধিকার। তা ছাড়া আমার ইউনিয়নের চলমান কাজকে আরো বেগবান ও সম্পূর্ণ বাস্তবায়নের লক্ষে দলের মনোনয়ন নিয়ে আমি আবারো প্রার্থী হবো।

নিউজচিটাগাং – আপনার নির্বাচনী এলাকাকে কিভাবে দেখতে চান?

নোয়াব আলী চেয়ারম্যান – ভৌগলিকভাবে সম্ভাবনায় বৈরাগ ইউনিয়নকে আধুনিক উপশহর ও মাদকমুক্ত ইউনিয়ন হিসাবে গড়ে তোলাই আমার লক্ষ্য উদ্যেশ্য।

নিউজচিটাগাং – আগে কোন পর্যায়ে ছিল কোন পর্যায়ে এনেছেন?

নোয়াব আলী চেয়ারম্যান – আমি দায়িত্ব গ্রহনের পর থেকে সাধ্যটুকু দিয়ে চেয়েছি একটি উন্নতমানের আধুনিক মডেল ইউনিয়ন হিসাবে গড়ে তোলার। এছাড়াও যোগাযোগ ব্যবস্থা ও ড্রেনেজ ব্যবস্থাপনায় বৈরাগ ইউনিয়নকে একটি মডেল ও আধুনিক ইউনিয়ন হিসাবে গড়ে তুলেছি।

নিউজচিটাগাং – রাস্তাঘাটের উন্নয়নে আপনার কি ভূমিকা ছিল?

নোয়াব আলী চেয়ারম্যান – প্রায় সব কাচা সড়ক ও গ্রামীন সড়কগুলো দৃশ্যমান উন্নয়ন করেছি। এছাড়াও মেরিন একাডেমি সড়ক, গুয়াপঞ্চক উচ্চ বিদ্যালয় সড়কসহ আরো নানা সড়কের কাজ সম্পন্ন করেছি।

নিউজচিটাগাং – নির্বাচিত হলে রাস্তা ঘাট নিয়ে পরিকল্পনা কি?

নোয়াব আলী চেয়ারম্যান – কিছু কাচা রাস্তা ও ব্রিকসলিন যে রাস্তাগুলো আছে সেগুলো টেকসই ও মানসম্পন্ন উন্নয়ন করা। বর্ষাকালে কেইপিজেডের পাহাড়ের পানিতে রাস্তা ঘাট ডুবে যায়, তার জন্য পানি নিষ্কাশনের ব্যবস্থা করার পরিকল্পনা আছে।

নিউজচিটাগাং – এলাকার গরীব দুস্থদের জন্য কি করার পরিকল্পনা আছে

নোয়াব আলী চেয়ারম্যান – সরকারী, বেসরকারী ও নিজ উদ্যোগে আমার নির্বাচনী এলাকার গরীব অসহায় দুস্থদের বিভিন্ন ভাতা ও সাহায্য প্রদান করে আসছি। আগামীতে তাদের স্বাবলম্বী করার ইচ্ছা আছে।

নিউজচিটাগাং – মাদকমুক্ত সমাজ গঠনে আপনার ভূমিকা কি?

নোয়াব আলী চেয়ারম্যান – জাতির মেধা মননে মাদকমুক্ত সমাজ গঠনে আমি খুবই আন্তরিক এবং আগামীতেও মাদকের বিরুদ্ধে আমার সংগ্রাম অব্যাহত থাকবে।

নিউজচিটাগাং – আপনার ইউনিয়নে স্যানিটারি ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা কতভাগ
?
নোয়াব আলী চেয়ারম্যান – আমার ইউনিয়নের স্যানিটারি ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা একশতে একশ ভাগই মানুষকে আমরা স্যানিটারি ল্যাট্রিনের আওতায় এনেছি।

নিউজচিটাগাং – আপনার এলাকায় নেই অথচ প্রয়োজন এমন কিছুর নাম বলুন?

নোয়াব আলী চেয়ারম্যান – বৈরাগ ইউনিয়নটি এখন শিল্প এলাকা হিসাবে বাস্তবায়নের পথে, আগামীতে এখানে লোকসংখ্যা আরো বাড়বে, এ এলাকায় একটি কারিগরি কলেজ অত্যন্ত জরুরী। তারজন্য আমি মাননীয় মন্ত্রী মহোদয়ের মাধ্যমে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি।

নিউজচিটাগাং – আপনার ইউনিয়নের সমস্যা ও সম্ভাবনা কি?

নোয়াব আলী চেয়ারম্যান – ভৌগিলিক অবস্থানের জন্য বৈরাগ ইউনিয়নের সম্ভাবনা আকাশচুম্বী। বিভিন্ন কলকারখানা আগেও ছিলো আগামীতেও হবে যা এ এলাকা ও আনোয়ারাসহ আশেপাশের উপজেলার জন্য অনেক উপকারী। এখানে কলকারখানা হলে বেকারত্ব হ্রাস পাবে। এছাড়া বর্ষা মৌসমে কেইপিজেডের পানির জন্য পুরো বৈরাগ এলাকা পানিতে তলিয়ে যায়, যার কারনে অনেক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। এলাকার স্বার্থে কবরস্থান,শশ্মান ঘাট রক্ষা করতে গিয়ে কেইপিজেডের করা প্রায় ৫০টি মামলার আসামী হয়েছি। তবে এলাকার স্বার্থে যেখানে যা করার প্রয়োজন তা করবো আগামীতেও।

নিউজচিটাগাং – প্রথমবারের মত জনগণের মুখোমুখি হয়ে বাজেট পেশ করার অনুভূতি কি?

নোয়াব আলী চেয়ারম্যান – নাগরিক সেবা বৃদ্ধি ও স্বচ্ছ জবাবদিহীতামূলক ও জনগণের মুখোমুখি হয়ে তাদের সেবা প্রদানের এবং তাদের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটাতে চেয়েছি। আগামীতেও জবাবদিহিতা মূলক একজন সেবক হিসাবে কাজ করে যাব।

নিউজচিটাগাং – আপনি কি দলীয় সমর্থন না পেলে নির্বাচন করবেন?

নোয়াব আলী চেয়ারম্যান – আমি যেহেতু ছাত্ররাজনীতির মাধ্যমে রাজনীতিতে এসেছি। বঙ্গবন্ধুর আদর্শ কে সমুন্নত রাখতে দল ও আমার নেতা মাননীয় ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এম.পি যে সিদ্ধান্ত দিবেন এবং যাকে দলীয় মনোনয়ন দিবে দলের স্বার্থে তার পক্ষে কাজ করে যাবো।

সাক্ষাতকার গ্রহণে- ইমরান এমি, আনোয়ারা প্রতিনিধি

আগামীকাল প্রকাশি হবে – ৪ নং বটতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আবু।