জনসভার অনুমতি দেওয়া হয়নি, কালো ব্যাচ ধারণ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১৪ মার্চ , ২০১৮ সময় ০৯:৪৭ অপরাহ্ণ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে নগরীর ঐতিহাসিক লালদীঘি মাঠে জনসভা আহ্বান করেছিল চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি।

জনসভার জন্য সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয় থেকে বুধ ও বৃহস্পতিবার ব্যবহারের অনুমতি মিললেও প্রশাসনের পক্ষ থেকে অনুমতি পায়নি। ফলে লালদীঘিতে জনভার প্রস্তুতি থাকলেও সেখানে জনসভা করতে পারছে না বিএনপি।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মাসুদুল হাসান বলেন, লালদীঘিতে জনসভার অনুমতি দেওয়া হয়নি। সেখানে সভা না করার জন্য জানিয়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, লালদীঘি অথবা নগরীর কাজির দেউড়িতে সমাবেশের অনুমতি চেয়েছিল বিএনপি। কাজির দেউড়িতে অনুমতি দেওয়ার বিষয়টি এখনো জানানো হয়নি বলে নগর বিএনপি সূত্রে জানা গেছে।

অতিরিক্ত কমিশনার বলেন, কাজির দেউড়িতে জনসভার অনুমতি দেওয়া হবে কিনা সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

শোক পালনের মধ্যেই জনসভার

নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনায় বৃহস্পতিবার সারাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে সরকার।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত এক জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশে সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে এদিন জাতীয় পাতাকা অর্ধনমিত থাকবে।

রাষ্ট্রীয় শোক পালনের মধ্যেই বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে জনসভার আয়োজন করেছে চট্টগ্রাম নগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। তবে পুলিশ প্রশাসন জনসভার অনুমতি দেয়নি এখনো। এরপরও সিদ্ধান্তে অনড় রয়েছে বিএনপি।

বিএনপি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবারের জনসভাতেই রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এরই মধ্যে নেতাকর্মীদের কালো ব্যাচ ধারণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। বুধবার সন্ধ্যায় নগরীর মেহেদীবাগে বিএনপি স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বাসায় অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়।  এরই মধ্যে সকল নেতাকর্মীকে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, জনসভার কর্মসূচি আগে থেকেই নির্ধারিত ছিল। আমাদের সব প্রস্তুতি সম্পন্ন। তাই আমরা জনসভা করবো। জনসভাতে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। পাশাপাশি সকল নেতাকর্মীকে রাষ্ট্রীয় শোক পালনে কালো ব্যাচ ধারণ করে সভায় আসতে বলা হয়েছে।