জনপ্রিয় নকিয়া ফোনের নতুন সংস্করণ আনল মাইক্রোসফট

প্রকাশ:| শুক্রবার, ৫ জুন , ২০১৫ সময় ০৯:০৬ অপরাহ্ণ

জনপ্রিয় নকিয়া ১০৫ ফিচার ফোনের নতুন সংস্করণ উন্মোচন করেছে মাইক্রোসফট। সিঙ্গেল ও ডুয়াল সিম ব্যবহারের সুবিধাসহ ডিভাইসটির দুইটি মডেল বাজারে পাওয়া যাবে। নকিয়া ১০৫ ও ১০৫ ডুয়াল সিম ডিভাইস দুইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ ডলার। গত বুধবার এই ডিভাইস দুইটি উন্মোচন করে মাইক্রোসফট। খবর এনডিটিভি।
নকিয়া ১০৫
২০১৩ সালে নকিয়া ১০৫ মডেলের ফিচার ফোন প্রথম বাজারে এনেছিল ফিনল্যান্ডভিত্তিক নকিয়া। গত বছর নকিয়ার মোবাইল বিভাগকে অধিগ্রহণ করে মার্কিন শীর্ষ সফটওয়্যার নির্মাতা কোম্পানি মাইক্রোসফট। এরপর থেকেই ধারাবাহিকভাবে নতুন ডিভাইস বাজারে আনছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে অধিগ্রহণের চুক্তি অনুযায়ী, একটা নির্দিষ্ট সময় পর্যন্ত নকিয়া ব্র্যান্ড নামে নতুন স্মার্টফোন বা ফিচার ফোন আনতে পারবে না নকিয়া।

পূর্বের নকিয়া ১০৫ ফিচার ফোনের তুলনায় নতুন সংস্করণটিতে বেশ কিছু পরিবর্তন এনেছে মাইক্রোসফট। ডিভাইসটিতে ১২৮–১২৮ পিক্সেল রেজুলেশনের ১ দশমিক ৪ ইঞ্চি এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। পূর্বের সংস্করণে সিরিজ ৩০ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হলেও, নতুন সংস্করণটিতে ব্যবহার করা হয়েছে সিরিজ ৩০+ অপারেটিং সিস্টেম। এতে ৮০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারী রয়েছে। যা ১৫ ঘন্টা টক টাইম ও ৩৫ দিন স্ট্যান্ডবাই পাওয়ার ব্যাকআপ দেবে।

গত জানুয়ারিতে নকিয়া ২১৫ ও ২১৫ ডুয়াল সিম ফিচার ফোন উন্মোচন করে মাইক্রোসফট। ডিভাইস দুইটির মূল্য নির্ধারণ করা হয়েছিল ২৯ ডলার। মূলত সফটওয়্যার ব্যবসার মাধ্যমেই এতদিন প্রযুক্তি বাজারে আধিপত্য বিস্তার করে এসেছে প্রতিষ্ঠানটি। কিন্তু সাম্প্রতিক সময় সফটওয়্যারের পাশাপাশি হার্ডওয়্যার ব্যবসার প্রতি অধিক মনোযোগ দিচ্ছে সংশ্লিষ্টরা। এরই লক্ষ্যে নকিয়ার মোবাইল বিভাগকে অধিগ্রহণ করে মাইক্রোসফট। যার সুফল এরই মধ্যে পেতে শুরু করেছে মার্কিন প্রতিষ্ঠানটি।