জঙ্গিবাদ শান্তি প্রতিষ্ঠা করতে পারে না

প্রকাশ:| রবিবার, ২২ জানুয়ারি , ২০১৭ সময় ০৯:২৫ অপরাহ্ণ

জঙ্গিবাদ কখনো শান্তি প্রতিষ্ঠা করতে পারে না উল্লেখ করে পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেছেন, এশিয়ার বিভিন্ন দেশের মতো আমরাও অনেক সমস্যা থেকে পুরোপুরি বেরিয়ে আসতে পারিনি। এসব সমস্যা থেকে উত্তরণের পথ তরুণদের খুঁজে বের করতে হবে এবং সেই লক্ষ্যে কাজ করে যেতে হবে।

 রোববার (২২ জানুয়ারি) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) চার দিনের প্রতীকী জতিসংঘ সম্মেলনের সমাপনী পর্বে প্রধান আলোচকের বক্তব্যে সুফি মিজান এসব কথা বলেন।

তিনি বলেন, জীবনে বড় মানুষ হতে হলে, সময়ের কাজ সময়ে করতে হবে। প্রয়োজনের চেয়ে বেশি কাজ করার মানসিকতা গড়ে তুলতে হবে। আল্লাহ সেই ব্যক্তির প্রতি বেশি সন্তুষ্ট হন, যার দ্বারা তার সৃষ্ট জীব বেশি উপকৃত হয়। যে অন্যের কল্যাণে এগিয়ে আসেন, আল্লাহ তার দুই হাত সম্পদ দিয়ে ভরিয়ে দেন। যেন তা জগতের কাজে আসে।

প্রতীকী আন্তর্জাতিক এ সম্মেলনে বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ড এবং আফগানিস্তানের ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪০০ প্রতিনিধি অংশ নেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমুনা) এ সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ছিল ‘সন্ত্রাসমুক্ত পৃথিবী গড়তে দীক্ষিত তরুণ সমাজ’।

এবারের সম্মেলনে ইয়েমেন সংকট, মাদক নিয়ন্ত্রণ, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, সহস্রাব্দ লক্ষ্যমাত্রা অর্জন, আদিবাসী নারীদের অধিকার সংরক্ষণসহ জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যমান সমস্যা ও সমাধানের উপায় নিয়ে আলোচনা করা হয়।

এ লক্ষ্যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, এশীয় উন্নয়ন ব্যাংক, যুক্তরাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ মানবাধিকার পরিষদ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইত্যাদি বিষয়ে আলোচনা ও কর্ম পরিকল্পনা তুলে ধরা হয়।

সম্মেলনের চতুর্থ দিন বিকেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উপাচার্য বলেন, এ ধরনের গঠনমূলক আলোচনা শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়িয়ে দেয়। যা ভবিষ্যতে দেশ ও পৃথিবীর কাজে আসে। এজন্যে আয়োজকদের ধন্যবাদ জানান তিনি।

প্রতীকী জতিসংঘ সম্মেলন ২০১৭’র সমাপনী অনুষ্ঠানে সেক্রেটারি জেনারেল আমজাদ হোসাইন ডিনার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি শাহরিয়াজ মুত্তাকিন ও চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।


আরোও সংবাদ