জঙ্গিবাদ বিষয়ে আলোচনা করতে ভারত যাচ্ছে প্রতিনিধি দল

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৭ নভেম্বর , ২০১৪ সময় ০৩:০৩ অপরাহ্ণ

জঙ্গিবাদ বিষয়ে আলোচনা করতে গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলামের নেতৃত্বে সাত সদস্যের প্রতিনিধি দল বৃহস্পতিবার ভারত যাচ্ছে। এর গুরুত্ব বিষয়ে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, দুই দেশের মধ্যে তথ্যের বিনিময় যতো বাড়বে জঙ্গিরাও ততো কোণঠাসা হবে।

কমিশনার মনিরুল ইসলাম জানান, তিন দিনের এই সফরে জঙ্গিবাদ দমনে দুই দেশের নিরাপত্তা বাহিনীর একই সঙ্গে অভিযান পরিচালনা করা এবং দুই দেশের মধ্যে তথ্যের আদান প্রদান বাড়ানোর বিষয়ে আলোচনা হতে পারে।

পশ্চিমবঙ্গের বর্ধমানের একটি বাড়িতে বোমা বিস্ফোরণের সঙ্গে বাংলাদেশি নিষিদ্ধ ঘোষিত সংগঠন জামিয়াতুল মুজাহিদীন বাংলাদেশ- জেএমবির নাম আসা কিংবা পরে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে জেএমবি নেতা শেখ রহমত উল্লাহ ওরফে সাজিদসহ বেশ কয়েকজনকে গ্রেপ্তারের পর চলতি মাসের ১৭ তারিখে বাংলাদেশে আসে ভারতীয় নিরাপত্তা বাহিনীর একটি দল। এসময়, জঙ্গি এবং শীর্ষ অপরাধীদের তালিকাও বিনিময় করে দুই দেশ।

এরই প্রেক্ষাপটে ভারত যাচ্ছে বাংলাদেশের এ প্রতিনিধিদলটি। সাত সদস্যের প্রতিনিধি দলে পুলিশ র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারাও রয়েছেন। প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা মনিরুল ইসলাম জানান, এনআই’র দেয়া তালিকা অনুযায়ী বেশক’জন জঙ্গিকে গ্রেপ্তার করেছেন তারা।

এদিকে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ভৌগলিক অবস্থানের সুবিধা নিয়ে উগ্রবাদের সংগঠিত হওয়ার আলামত পাওয়া যাচ্ছে। আর তাই জঙ্গিবাদ দমনে প্রতিবেশী দেশগুলো একত্রে কাজ করলে উভয় দেশই লাভবান হবে।

এছাড়া, জঙ্গিবাদ দমনে দুই দেশের মধ্যে স্থায়ী আঞ্চলিক সহযোগিতা ফোরাম গঠনের বিষয়েও তাগিদ দিয়েছেন নিরাপত্তা বিশ্লেষকরা।