ছড়াসাহিত্যিক স.ম. শামসুল আলম’র বই

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ১২ নভেম্বর , ২০১৭ সময় ১২:০২ পূর্বাহ্ণ

গবেষণাকাজের সংগ্রহশালায় যুক্ত হলো ছড়াসাহিত্যিক স.ম. শামসুল আলম এর বই
স.ম. শামসুল আলম: একজন কবি, ছড়াকার, গীতিকার, প্রাবন্ধিক, গল্পকার, উপন্যাসিক ও নাট্যকার। এক কথায় বলা যায় স.ম. শামসুল আলম একজন সব্যসাচী লেখক। একজন সফল ব্যবসায়ী ও সংগঠক।
স.ম. শামসুল আলম এর জন্ম ১৯৬২ সালের ২৫ আগস্ট। পৈতৃক নিবাস রাজবাড়ি জেলার কাউখালী উপজেলাধীন শিকজান গ্রামে। তাঁর পিতা মরহুম এম.এম. শাহজাহান আলী এবং মাতা সালেহা শাহজাহান।
তিনি ১৯৭৯ সাল থেকে লেখালেখি শুরু করেন এবং একই বছরে ফরিদপুর জেলা পরিষদের মুখপত্র ‘মাসিক গণমন’-এ প্রথম লেখা প্রকাশিতি হয়।
১৯৮৭ সালের একুশে ফেব্রুয়ারি প্রকাশিত হয় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘হিংসার নক্ষত্র এক’। সাহিত্যের সবগুলো শাখাতেই রয়েছে তাঁর অবাধ বিচরণ। বাংলাদেশের প্রায় সবগুলো জাতীয় দৈনিক ও বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর লেখা গল্প, উপন্যাস, ছড়া, কবিতা, শব্দরম্য, নাটক, কলাম, উপসম্পাদকীয় ইত্যাদি প্রকাশিত হয়েছে ও হচ্ছে।
এ পর্যন্ত বিভিন্ন বিষয়ে প্রকাশিত হয়েছে তাঁর প্রায় ৫৫টি গ্রন্থ। ২০১৬ সালে প্রকাশিত ‘আমার বঙ্গবন্ধু’ বইটি পাঠক সমাজে সমাদৃত হয়েছে। তিনি তাঁর এই বর্ণীল সাহিত্যজীবনে বেশ কিছু সংগঠন থেকে সংবর্ধনা ও সম্মাননা পেয়েছেন।
বর্তমানে তিনি নির্মাণ ও আবাসন ব্যবসার সাথে জড়িত। শিশু-কিশোর সংগঠন আনন ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি। তিনি দুই সন্তানের জনক- কন্যা শামাদান উফা ও পুত্র আনজাম আনন। স্ত্রী নিগার সুলতানা জুঁই।
স.ম শামসুল আলম ভাই আর আমার সম্পর্ক ছোটভাই বড়ভাইয়ের। তিনি আমাকে আপন ছোটভাইয়ের মত স্নেহ, আদর এবং ভালোবাসেন। আমিও তাঁকে বড়ভাইয়ের মত শ্রদ্ধা, সম্মান করি এবং ভালোবাসি। আমি, সর্বশেষ ঢাকা সফরকালে গিয়েছিলাম তাঁর বারিধারার অফিসে দীর্ঘক্ষণ আলাপ ও আড্ডাশেষে বাংলা ছড়াসাহিত্য নিয়ে গবেষণাকাজের কথা শুনে আমার হাতে তুলে দিলেন ২০১৭ সালে প্রকাশিত ছড়াসমগ্র এবং ছড়াগ্রন্থ “ঝলক দেব বলক দেব”, “কলম দেব মলম দেব”। সেই সাথে দিলেন বাংলা গানের সংকলন ” ফিরবে বলে আর এলে না”।