ছেলেকে দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেন- শেখ হাসিনা

প্রকাশ:| শনিবার, ২৯ জুন , ২০১৩ সময় ০৯:২৩ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়া তার ছেলেকে দিয়ে গ্রেনেড হামলা করে তাকে হত্যার চেষ্টা hasina3 (1)_5541_0করেছিলেন।

শনিবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে একথা বলেন হাসিনা। খালেদা জিয়ার বক্তব্যের পর সংসদনেতা সন্ধ্যায় তার বক্তব্য শুরু করেন।
শুরুতে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের শুল্কমুক্ত পণ্য রফতানি সুবিধা বাতিল প্রসঙ্গে কথা বলেন হাসিনা। এ প্রসঙ্গে বলতে গিয়ে চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন টাইমসে প্রকাশিত খালেদা জিয়ার নিবন্ধের প্রসঙ্গ তোলেন তিনি।
এর আগে বক্তব্য রাখতে গিয়ে খালেদাও ওই চিঠির প্রসঙ্গ তোলেন। তিনি বলেন, পত্রিকাটিতে প্রকাশিত নিবন্ধটি তার নয়।
খালেদার উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “জিএসপি বন্ধের জন্য তিনি ওয়াশিংটন টাইমস নামের পত্রিকায় লিখেছেন, যে পত্রিকার মালিক ইহুদি। এখানে দেখা গেছে ১২ জায়গায় আমার নাম নিয়ে আমার বিরুদ্ধে লেখা হয়েছে।”
তিনি বলেন, এছাড়াও বাংলাদেশিদের যুক্তরাষ্ট্রে যাতায়াত বন্ধের জন্য তিনি লিখেছেন।
প্রধানমন্ত্রী বলেন, “আপনার ছেলেকে দিয়ে গ্রেনেড হামলার মাধ্যমে আমাকে হত্যার চেষ্টা করেছেন। আমাকে নিয়ে ষড়যন্ত্র করেন, ভালো কথা, আমার দেশের মানুষ কী অন্যায় করেছে?”
বিএনপির শাসনামলে ২০০৪ সালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। এতে প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।
ওই হামলায় তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে ও বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ইঙ্গিত ছিল বলে নানা সময় আওয়ামী লীগের পক্ষ থেকে দাবি করা হয়েছে। ওই হামলার ঘটনায় যে মামলা হয়েছিল তার সম্পূরক অভিযোগপত্রে তারেক রহমান এবং বিএনপির ওই শাসনামলের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে আসামি করা হয়েছে।
সম্পূরক অভিযোগপত্রটি দেয়া হয় আওয়ামী লীগের বর্তমান শাসনামলে।
এই মামলায় তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাও রয়েছে। তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদে ২০০৮ সালে লন্ডন যাওয়া তারেক এখনো দেশে ফেরেননি।