ছায়া সরকারে টিউলিপ সিদ্দিক

প্রকাশ:| শনিবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৫ সময় ১০:৩২ অপরাহ্ণ

ব্রিটিশ এমপি হলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপতিনি সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া বিষয়ক শ্যাডো মিনিস্টার মাইকেল ডুগারের স্থায়ী ব্যক্তিগত সচিবের (পিপিএস) দায়িত্ব পেয়েছেন, যা সামনের কাতারে দায়িত্ব পালনের আগে একটি গুরুত্বপূর্ণ প্রথম ধাপ।

টিউলিপের দপ্তরের একজন মুখপাত্র শনিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তিনি সংস্কৃতি, গণমাধ্যম ও ক্রীড়া বিষয়ক ছায়া মন্ত্রণালয়ে কাজ করবেন। সরকারের ওই দপ্তরের ওপর নজরদারি ও পার্টির নীতিকে সামনে এগিয়ে নেওয়াই হবে এ দলের কাজ।”

৩২ বছর বয়সী টিউলিপ সিদ্দিক বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে। চলতি বছর ৭ মে অনুষ্ঠিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে তিনি এমপি নির্বাচিত হন।

ভোটে জয়ী হয়ে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। লেবার পার্টির প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি।

দলের নেতৃত্ব নির্বাচনে টিউলিপ সমর্থন দিয়েছিলেন অ্যান্ডি বারহ্যামকে, যাকে ছায়া মন্ত্রিসভায় হোম সেক্রেটারির দায়িত্ব দিয়েছেন লেবার নেতা জেরেমি করবিন।

গত নির্বাচনে লন্ডন থেকে যে তিন বাঙালি কন্যা এমপি নির্বাচিত হয়েছেন, তাদের মধ্যে কেবল টিউলিপের নামই করবিনের ছায়া সরকারে এসেছে।

লন্ডনের ক্যামডেনের কাউন্সিলর থাকাকালে টিউলিপ কাউন্সিল সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক কেবিনেট সদস্য ছিলেন।

এমপি নির্বাচিত হওয়ার পর নারী ও সমতা বিষয়ক যুক্তরাজ্যের পার্লামেন্টারি সিলেক্ট কমিটির সদস্য নির্বাচিত হন টিউলিপ সিদ্দিক।