রাস্তা নেই ফাঁকা, ঘুরছে গাড়ির চাকা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ৬ আগস্ট , ২০১৮ সময় ০৯:৫৭ পূর্বাহ্ণ

সারাদেশের মতো চট্টগ্রামেও নিরাপদ সড়কের দাবিতে টানা কয়েকদিন স্কুল-কলেজের ছাত্ররা আন্দোলন করে আসছিল। বেশ ক’টা দিন সাধারণ জনতা যানবাহনের ভোগান্তিতে ছিল। আজ সোমবার থেকে এই ভোগান্তির লাঘব হচ্ছে। সারাদেশের মত চট্টগ্রামেও সকাল থেকে যানবাহন চলাচল স্বাভাবিক রযেছে। এখনও পর্যন্ত কোন প্রকারের ঘটনার খবর আমাদের কানে আসেনি।

শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষাপটে পরিবহন মালিক-শ্রমিকদের ‌‘অঘোষিত ধর্মঘটের’ কারণে বেশ ক’দিনের অচলাবস্থার পর আজ সোমবার (৬ আগস্ট) সকাল থেকে রাজধানী ঢাকাসহ সারাদেশের সব রুটে বাস চলাচল শুরু হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির এ সিদ্ধান্তের কথা রোববার (৫ আগস্ট) রাতে জানিয়েছেন সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

তিনি বলেন, পরিস্থিতি এখন ভালো মনে হচ্ছে। সোমবার সকাল থেকে সারাদেশের সব রুটে যথারীতি বাস চলাচল শুরু হবে। মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনা করে সমিতির তরফ থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের এ সিদ্ধান্তের কথা জেনে নিশ্চিত করেছেন ময়মনসিংহ জেলা পরিবহন মোটর মালিক সমিতির মহাসচিব সৈয়দ মাহাবুবুর রহমানও।

গত ২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের বেপরোয়া দুই বাসের পাল্লাপাল্লিতে চাপায় পড়ে দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বিভিন্ন যানবাহনের লাইসেন্স পরীক্ষা করতে শুরু করে রাস্তায় দাঁড়িয়ে। এসময় বেশ কিছু গাড়ি ভাঙচুরও হয়।

এর প্রেক্ষিতেই ‘নিরাপত্তার অভাব’ দেখিয়ে ঢাকাসহ সারাদেশের অনেক জায়গায় যানবাহন চলাচল বন্ধ করে দেয় পরিবহন মালিকেরা। মাঝে শুক্রবার রাতে দূরপাল্লার গাড়ি চললেও শনিবার থেকে ‘নিরাপত্তার অভাব’ দেখিয়ে তাও বন্ধ করে দেওয়া হয়। এতে সারাদেশের সড়ক যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে যায়।

তবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তরফ থেকে মালিকদের নিরাপত্তার নিশ্চয়তা দেওয়ায় তারা সোমবার থেকে গাড়ি চালানোর সিদ্ধান্ত নিলেন।


আরোও সংবাদ