মাহবুবুল এফবিসিসিআই’র সহ-সভাপতি নির্বাচিত

প্রকাশ:| সোমবার, ২৫ মে , ২০১৫ সময় ০৮:৩৩ অপরাহ্ণ

মাহবুবুল আলম তালুকদারদি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম ২০১৫-২০১৬ এবং ২০১৬-২০১৭ মেয়াদের জন্য দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (এফবিসিসিআই)’র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। তিনি দেশের নেতৃস্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান আলম ট্রেডিং কর্পোরেশন’র স্বত্বাধিকারী।

মাহবুবুল আলম ১৯৫৮ সালে চট্টগ্রামের রাউজান উপজেলাধীন গহিরাস্থ ধলইনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি খ্যাতনামা ব্যবসায়ী ও বিশিষ্ট সমাজ সেবক মরহুম নুরুল আলম এবং মরহুমা আনোয়ারা বেগম’র জ্যেষ্ঠ সন্তান। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে øাতকোত্তর ডিগ্রী লাভকারী মাহবুুবুল আলম অধ্যয়নকালে চাকসু’র সমাজ কল্যাণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা জীবন সম্পন্ন করার পর তিনি আমদানি-রপ্তানীসহ বহুমূখী ব্যবসায় সম্পৃক্ত হয়ে ভোগ্যপণ্য আমদানিতে অন্যতম নেতৃস্থানীয় ব্যবসায়ী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। তিনি দেশের সর্ববৃহৎ পাইকারী বাজার খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন’র সভাপতি পদে অধিষ্ঠিত আছেন। এছাড়া তিনি সম্প্রতি কোলকাতাস্থ বেঙ্গল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ’র উদ্যোগে ভারতের বিভিন্ন প্রাদেশিক চেম্বার, বাংলাদেশ থেকে চিটাগাং চেম্বার, নেপাল, ভুটান ও মিয়ানমার’র বিভিন্ন চেম্বারের সমন্বয়ে গঠিত কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস্ অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ (সিইসিসিআই)-এর ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

মাহবুবুল আলম ২০০২-২০০৪ মেয়াদে প্রথমবার, ২০০৫-২০০৬ মেয়াদে ২য় বার চিটাগাং চেম্বার পরিচালক, ২০০৭-২০০৮ মেয়াদে সহ-সভাপতি, ২০১১-২০১২ মেয়াদে সিনিয়র সহ-সভাপতি এবং ২০১৩-২০১৪ ও ২০১৫-২০১৬ মেয়াদে পরপর দু’বার সভাপতি হিসেবে অত্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

তিনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’র বোর্ড সদস্য এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকনোমিক জোন অথরিটি (বেজা)’র গভর্ণিং বোর্ডের সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলাপমেন্ট (বিল্ড)’র ট্রাস্টি। মাহবুবুল আলম ক্রাউন স্টীল লিঃ, এম. আলম গ্যাস স্টেশন লিঃ এবং আনোয়ারা আলম ফাউন্ডেশন’র চেয়ারম্যান। এছাড়া তিনি এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড’র প্রতিষ্ঠাতা পরিচালক, সার্জিস্কোপ হসপিটাল লিঃ’র ম্যানেজিং কমিটি এবং ডায়মন্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান।

সমাজসেবী ও বিদ্যোৎসাহী মাহবুবুল আলম ধলইনগর হাই স্কুল পরিচালনা কমিটির চেয়ারম্যান, এনায়েত বাজার মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ ও গহিরা আলিয়া মাদ্রাসার গভর্ণিং বডির মেম্বারসহ অসংখ্য শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছেন। দেশের সর্বোচ্চ বাণিজ্য সংগঠনের সহ-সভাপতি নির্বাচিত করায় তিনি সর্বস্তরের ব্যবসায়ী সমাজের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপনের পাশাপাশি ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক সমৃদ্ধির লক্ষ্যে তাঁর উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনে সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন।