চুয়েট থেকেই যাত্রা শুরু হলো শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আয়কর বিষয়ে সচেতনতামূলক সেমিনারের

প্রকাশ:| মঙ্গলবার, ১১ মার্চ , ২০১৪ সময় ০৯:২৩ অপরাহ্ণ

শফিউল আলম, রাউজানঃ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ আয়কর বিষয়ক প্রানবন্ত সেমিনার দিয়ে দেশের শিক্ষা-প্রতিষ্ঠান পর্যায়ে আয়কর সচেতনামূলক কার্যক্রম শুরু হয়েছে। চুয়েট এবং অতিরিক্ত কর কমিশনারের কার্যালয়, কর অঞ্চল-১, চট্টগ্রাম এর যৌথ আয়োজনে ‘‘ভবিষৎ কর আদায়, ভবিষৎ কর পরিশোধ এবং ভবিষৎ জাতীর উন্নয়ন’’ শীর্ষক আয়কর বিষয়ক সেমিনার গতকাল ১১ মার্চ, মঙ্গলবার, দুপুর ১২টা থেকে বেলা ১টা ৩০ মিনিট পর্যন্ত এই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে আয়োজিত এই প্রানবন্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর অঞ্চল-১, চট্টগ্রাম-এর অতিরিক্ত কর কমিশনার জনাব মো: বজলুল কবির ভূঞা।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, শিক্ষা-প্রতিষ্ঠান পর্যায়ে আয়কর সচেতনতামূলক কার্যক্রম বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। এটি আয়কর বিষয়ে বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মকে অধিকতর সচেতন ও দায়িত্বশীল করবে বলে আমাদের বিশ্বাস। তিনি বলেন, আয়কর সকলের যথাসময়ে সঠিকভাবে প্রদান করা উচিত। এতে করে সামাজিক ও ব্যক্তিগত মর্যাদা বৃদ্ধি পায়।
বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম বলেন, আয়কর জাতীয় উন্নয়ন প্রবাহে অত্যন্তগুরুত্বপূর্ণ বিষয়। এ বিষয়ে সামাজিক ও প্রাতিষ্ঠানিক বিষয়ে সচেতনতা জোরদার করার মাধ্যমে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব।

মূল প্রবন্ধে কর অঞ্চল-১, চট্টগ্রাম-এর অতিরিক্ত কর কমিশনার জনাব মো: বজলুল কবির ভূঞা বলেন, আয়কর রিটার্ণ দেওয়া সকল সচেতন নাগরিকেরই নৈতিক দায়িত্ব। কেউ কেউ আয়করের জটিল ভাষা, ফরমের জটিলতা ইত্যাদির ব্যাপারে অস্বস্তিতে থাকেন। তাই আয়কর বিষয়ে সচেতনতার জন্য এ ধরনের কার্যক্রম চালানো হচ্ছে। এর ফলে জানার অভাবে কেউ আয়কর রির্টাণ থেকে বিরত থাকবেন না বলে আমরা আশাবাদী।

ই-মেইলে প্রেরিত ছবির ক্যাপশন: অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম,প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম, জনাব মো: বজলুল কবির ভূঞা।


আরোও সংবাদ