চুয়েট অধীনে মাস্টার্স প্রোগ্রাম চালু করবে আইইবি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ৭ মে , ২০১৮ সময় ১১:২২ অপরাহ্ণ

দুই বছরের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) অধীনে মাস্টার্স প্রোগ্রাম চালুসহ ২১টি স্বল্পমেয়াদী পরিকল্পনা ও ৯টি দীর্ঘমেয়াদী পরিকল্পনার কথা জানিয়েছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রফেসর ড. মো. রফিকুল আলম।

সোমবার (৭ মে) সকালে ৭০তম ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উপলক্ষে নগরের এসএস খালেদ রোড়ে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব পরিকল্পনার কথা জানান।

লিখিত বক্তব্যে ড. মো. রফিকুল আলম বলেন, ‘আইইবি সরকারের নিয়মিত অনুদানপ্রাপ্ত একটি প্রতিষ্ঠান। একটি ইনস্টিটিউশন হিসেবে এর কর্মকাণ্ড পরিচালিত হয়। তাই এ সেক্টরে আগ্রহীদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে আমরা ২১টি পরিকল্পনা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছি। এরমধ্যে আইইবি চট্টগ্রাম কেন্দ্রের জায়গা প্রতীকি মূল্যে রেজিস্ট্রি করা, বেসরকরি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ বৃদ্ধি করে নবীন প্রকৌশলীদের কর্মসংস্থান নিশ্চিত করা, নাগরিক সমস্যা নিয়ে সেমিনার-গোলটেবিলের আয়োজন করা, কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা, রেলওয়ে থেকে ফয়’স লেকে ভূমি বরাদ্দ নেওয়া ইত্যাদি প্রাধান্য পাবে।

আইইবি’র গৌরবোজ্জ্বল অতীত ইতিহাসের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ৭০ বছর আগে চট্টগ্রামে জয়েন্ট স্টক কোম্পানিতে রেজিস্ট্রেশনের মাধ্যমে আইইবি’র পথচলা শুরু। দীর্ঘ পরিক্রমা শেষে আমরা এ অবস্থানে এসেছি। দক্ষ জনশক্তি তৈরি, প্রযুক্তিগত শিক্ষা প্রদান, সামগ্রিক কাজে পরামর্শক হিসেবে আইইবি কাজ করছে।

সংবাদ সম্মেলনে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (এডমিন) প্রকৌশলী প্রবীর কুমার দে, ভাইস-চেয়ারম্যান (একাডেমিক) প্রকৌশলী প্রবীর কুমার সেন, সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, কাউন্সিল মেম্বার প্রকৌশলী মোহাম্মদ হারুন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সকালে ‘ইঞ্জিনিয়ার্স ডে’ উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে ২ দিনের কর্মসূচি শুরু হয়। এছাড়াও ১২ মে প্রকৌশলীদের মিলনমেলা, সাবের্ক নির্বাহীদের সংবর্ধনা, স্মৃতিচারণ ও মেজবানের আয়োজন করা হয়েছে।


আরোও সংবাদ