চুয়েটে ৯ম আঞ্চলিক জাতীয় গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত

প্রকাশ:| শুক্রবার, ১৭ নভেম্বর , ২০১৭ সময় ১০:০৩ অপরাহ্ণ

গণিতের উৎকর্ষের মধ্যেই বিজ্ঞানের অগ্রযাত্রা নিহিত – চুয়েট ভিসি

শফিউল আলম, রাউজান ঃচট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) -এর গণিত বিভাগের আয়োজনে উৎসবমুখর পরিবেশে গতকাল ১৭ নভেম্বর শুক্রবার “৯ম জাতীয় ¯œাতক গণিত অলিম্পিয়াড-২০১৭” অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এ.এফ. মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় উক্ত গণিত অলিম্পিয়াড আয়োজন করা হচ্ছে। তে প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। ৯ম জাতীয় ¯œাতক গণিত অলিম্পিয়াড, চট্টগ্রাম অঞ্চলের আহবায়ক ও চুয়েটের গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ ইয়াকুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি বক্তব্য রাখেন চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পরীক্ষা নিয়ন্ত্রক ও পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ড. মোঃ আব্দুর রশীদ, বুয়েটের গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুল আলীম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ শওকত আলী এবং গণিত বিভাগের সহযোগী অধ্যাপক উজ্জল কুমার দেব প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, গণিত ছাড়া আধুনিক বিশ্বের এমন দ্রুত অগ্রগতি কল্পনা করাও যায় না। গণিতের উৎকর্ষের মধ্যেই বিজ্ঞানের অগ্রযাত্রা নিহিত। জীবনের প্রাত্যহিক এমন কিছুই নেই যা গণিতের সূত্র মেনে চলে না। বিশেষ ফলিত গণিতের চর্চা বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তিকে সফলতার শিখরে পৌঁছে দিয়েছে। যে কারণে শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করে গণিতপ্রেম জাগিয়ে তুলে সৃজনশীলতার বিকাশ ঘটাতে হবে।

এবারের প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগীয় অঞ্চলের ¯œাতক পর্যায়ের প্রায় ১৩ টি কলেজ-বিশ্ববিদ্যালয়ের মোট ১২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এবিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সকাল ১১.৩০ ঘটিকায় প্রতিযোগিতার মূল পর্ব দেড় ঘন্টাব্যাপী গণিত অলিম্পিয়াডে অবতীর্ণ হন শিক্ষার্থীরা। এরপর বেলা ২.৩০ ঘটিকায় অনুষ্ঠিত হয় গণিত বিষয়ক মজার-মজার সমস্যা নিয়ে প্রশ্নোত্তর পর্ব। সবশেষে বিকেল ৪.০০ ঘটিকায় অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত হয়। পুরো আয়োজনে স্পন্সর হিসেবে সহযোগিতায় থাকছে কেএসআরএম, আইপি ভিশন ও সোনালী ব্যাংক লিমিটেড।