চুয়েটে স্নাতকোত্তর ছাত্রছাত্রীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

প্রকাশ:| বুধবার, ২৪ জুন , ২০১৫ সময় ০৮:৪০ অপরাহ্ণ

চুযেট ওরিয়েন্টশন
শফিউল আলম, রাউজানঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট)-এ ২০১৪-১৫ শিক্ষাবর্ষের স্নাতকোত্তর কোর্সে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন গতকাল ২৪ জুন বুধবার দুপুরে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি ছিলেন চুয়েটের মাননীয় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন প্রফেসর ড. মো: হযরত আলী। অনষ্ঠানে সভাপতিত্ব করেন রেজিস্ট্রার (অতি: দায়িত্ব) প্রফেসর ড. ফারুক-উজ-জামান চৌধুরী।
প্রধান অতিথির বক্তব্যে মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের মাধ্যমে সকলের ঘরের দুয়ারে সমস্ত পৃথিবী। বর্তমানের ICT (Information & Communication Technology) এর যুগে যতবেশি জ্ঞান আহরণ করা ততই লেখা-পড়ার সহায়ক হবে। আমরা আমাদের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত প্রয়োজনীয় সুযোগ সুবিধা দেয়ার প্রয়াস চালিয়ে যাচ্ছি। উচ্চ শিক্ষা-গবেষণা ক্ষেত্রেও বিশ্বমানের পাঠক্রম ও ল্যাব সুবিধা নিশ্চিতের কার্যক্রম চলছে। চুয়েটের শিক্ষা-গবেষণার বিশ্বমান নিশ্চিত করাই আমাদের লক্ষ্যে।
তিনি আরো বলেন, বর্তমান সরকারের ‘‘ডিজিটাল বাংলাদেশ ’’ গঠনের লক্ষে তথ্য প্রযুক্তির উপর এ বিশ্ববিদ্যালয় বিশেষ অবদান রাখছে। এরই সূত্র ধরে বিজ্ঞান ও প্রকৌশল মনস্ক জাতি বিনির্মাণের লক্ষে অত্র বিশ্ববিদ্যালয়ে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্র প্রদত্ত আই.টি. পার্ক স্থাপনের প্রস্তাব বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অত্যন্ত গুরুত্বের সাথে গ্রহণ করেছে। দেশের আই.টি শিক্ষার মান বৃদ্ধি এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টির জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আই.টি. পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।
বিশেষ অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম বলেন, চুয়েটের শিক্ষা-গবেষণা এখন অনেক সমৃদ্ধ। ¯œাতকোত্তর কোর্সে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীরা এই বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে নিজেদের কাক্ষিত উচ্চতর ডিগ্রি সম্পাদন সহজভাবে করতে পারবে বলে আমাদের বিশ্বাস।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজি-এর ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ড. মো: মাহবুবুল আলম, ইনস্টিটিউট অব আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং রিসার্চ-এর পরিচালক প্রফেসর ড. মো: আব্দুর রহমান ভূইয়াঁ, পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর মো: রবিউল আলম, তড়িত ও ইলেকট্রনিক কৌশল বিভাগের ভারপ্রাপ্ত প্রধান ড. কাজী দেলোয়ার হোসেন, যন্ত্রকৌশল বিভাগের প্রধান প্রফেসর ড. মো: আব্দুল ওয়াজেদ, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ মশিউল হক, পদার্থ বিজ্ঞান বিভাগের প্রধান প্রফেসর ড. মো: আব্দুর রশীদ, রসায়ন বিভাগের প্রধান প্রফেসর ড. মো: রেজাউল করিম, গণিত বিভাগের প্রধান প্রফেসর ড. সুনীল ধর প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের সহকারী অধ্যাপক জনাব রাশেদ মো: মুরাদ হাসান, ইনস্টিটিউট অব এনার্জি টেকনোলজি-এর গবেষণা প্রভাষক Ms. সাদিয়া তাসনিম মৌরী।