চুয়েটে আর্ন্তজাতিক কনফারেন্স শুরু

প্রকাশ:| বৃহস্পতিবার, ১ মে , ২০১৪ সময় ১১:০৩ অপরাহ্ণ

চুয়েটে আর্ন্তজাতিক কনফারেন্স শুরুতথ্য-প্রযুক্তি বিনিময়ের মাধ্যমে মৌলিক গবেষণাকে আরো এগিয়ে নেয়া সম্ভব- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ডিভিশনের সচিব মো: নজরুল ইসলাম খান
শফিউল আলম, রাউজান প্রতিনিধিঃ
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট)-এ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে তিনদিনব্যাপী আর্ন্তজাতিক সম্মেলন গত ০১ মে, বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে।
এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ডিভিশনের সচিব জনাব মো: নজরুল ইসলাম খান বলেন, মৌলিক গবেষণার মাধ্যমে বিভিন্ন আবিষ্কার-উদ্ভাবন সম্ভব। আর এর মাধ্যমে দেশের উন্নয়নের গতি আরো ত্বরান্বিত করা যায়। তিনি আরো বলেন, বর্তমান যুগ তথ্য-প্রযুক্তির উৎকর্ষতার যুগ। বর্তমানে জ্ঞান ও তথ্য বিনিময় সহজ এবং কম ব্যয়বহুল। এই বিনিময়ের মাধ্যমে যে কোন মৌলিক গবেষণাকে আরো এগিয়ে যায়। জনাব মো: নজরুল ইসলাম খান বলেন, নবায়নযোগ্য জ্বালানি নিয়ে গবেষণা এমন হতে হবে যাতে জ্বালানি সাশ্রয় যেমন হবে, তেমনি পরিবেশও রক্ষা পাবে।
গেস্ট অব অনারের বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো: জাহাঙ্গীর আলম বলেন, নবায়নযোগ্য জ্বালানি বর্তমান বিশ্বের অন্যতম প্রধান আলোিিচত ইস্যু। বাংলাদেশের জন্যও এটি খুব গুরত্বপূর্ণ। দেশের জ্বলানি সংকট নিরসনে নবায়নযোগ্য জ্বালানির টেকসই ও সুষ্ঠু ব্যবহার খুব প্রয়োজন। মানবজাতির বৃহত্তর উন্নয়নে অবদান রাখতে পারে এমন গবেষণ প্রয়াস আমাদের অব্যাহত রাখতে হবে। চুয়েটের এই আর্ন্তজাতিক কনফারেন্সের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির আরো ব্যাপক ও নিরাপদ ব্যবহারের দিক-নির্দেশনা উঠে আসবে বলে আমি আশাবাদী।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ রফিকুল আলম, বুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর এবং বিএসএমই-এর সভাপতি প্রফেসর ড. এম. এইচ. খান, চুয়েটের সাবেক ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শ্যামল কান্তি বিশ্বাস, আইইবি-চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মানজারে খোরশেদ আলম।
কনফারেন্স আয়োজক কমিটির চেয়ারম্যান ও যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. বদিউস সালামের সভাপতিত্ব আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, কনফারেন্সের টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো: তাজুল ইসলাম, যন্ত্রকৌশল বিভাগের প্রধান ও কনফারেন্স আয়োজক কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মো: আব্দুল ওয়াজেদ। সঞ্চালনায় ছিলেন পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. সজল চন্দ্র বণিক ও যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো: সানাউল রাব্বী।
চুয়েটের যন্ত্রকেশৗল বিভাগের উদ্যোগে দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত হচ্ছে এই আর্ন্তজাতিক কনফারেন্সে। কনফারেন্সে দেশী-বিদেশী গবেষকগণের ১৮৭টি গবেষণাপত্র উপস্থাপন ও আলোচনা করা হচ্ছে। যার মধ্যে বিদেশী বিশ্ববিদ্যালয়ের ১৮টি(মালয়েশিয়ার ৪টি, অস্ট্রেলিয়ার ৮টি, দক্ষিণ কোরিয়ার ৩টি, জাপানের ১টি, যুক্তরাষ্ট্রের ১টি, জার্মানির ১টি), বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৬৩টি এবং বিভিন্ন কোম্পানীর ৬টি গবেষণাপত্র রয়েছে। কনফারেন্সে ৫টি মূল প্রবন্ধ সেশনএবং ২০টি টেকনিক্যাল সেশন রয়েছে। আর্ন্তঝাতিক কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান হবে ০২ মে শুক্রবার বিকাল ৪টায়।
এছাড়া এ উপলক্ষে অনুষ্ঠিত হচ্ছে রোবট দৌড় প্রতিযোগিতা। দেশের প্রথম রোবট দৌড়ের কৃতিত্ব অর্জনকারী চুয়েটে এবার দ্বিতীয়বারের মত এই আকর্ষনীয় ইভেন্ট আয়োজন করা হয়। এবারের রোবট দৌড়ে ১৬টি বিশ্ববিদ্যালয়ের ৬৭টি টিমের প্রায় ৩০০ জন তাদের স্ব স্ব রোবট নিয়ে অংশগ্রহন করছে।
উল্লেখ্য যে, এই বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে ২০১১ সালে প্রথমবারের মত আর্ন্তজাতিক সম্মেলন ও দেশের প্রথম রোবট দৌড়ের আয়োজন করা হয়।