চুয়েটের নতুন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মোহাম্মদ আলী

প্রকাশ:| রবিবার, ২১ ডিসেম্বর , ২০১৪ সময় ০৯:৩৭ অপরাহ্ণ

শফিউল আলম, রাউজানঃচট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পরীক্ষা নিয়ন্ত্রক পদে ২১ ডিসেম্বর রবিবার যোগদান করলেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক চেয়ারম্যান, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ড. মোহাম্মদ আলী চৌধুরী।
প্রফেসর ড. মোহাম্মদ আলী চৌধুরী চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানার কেউচিয়া গ্রামের সম্ভ্রান্ত মোহাম্মদ আলী১কাজীর বাড়ির মরহুম ওবাইদুর রহমান মাস্টারের একমাত্র পুত্র। প্রফেসর ড. মোহাম্মদ আলী চৌধুরীর চাকুরী জীবনের প্রায় অর্ধেক সময় চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে প্রভাষক, সহকারি অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক, উপাধ্যক্ষ এবং অধ্যক্ষ পদে কর্মরত ছিলেন।
প্রফেসর ড. মোহাম্মদ আলী চৌধুরী ১৯৮১ সালে সুনামগঞ্জ সরকারি কলেজে প্রভাষক হিসেবে যোগদানের মধ্য দিয়ে কর্মজীবন শুরু করেন। সুনামগঞ্জ থেকে বদলী হয়ে তিনি সাতকানিয়া সরকারি কলেজে যোগদান করেন। এরপর সাতকানিয়া সরকারি কলেজ থেকে বদলী হয়ে চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে যোগদান করেন। সরকারি কমার্স কলেজে কর্মরত অবস্থায় তিনি ইউজিসি ফেলোশীপের অধীনে পিএইচডি কোর্সে অধ্যয়নের সুযোগ পান। তাঁর পিএইচডি কোর্সের গবেষণার বিষয় ছিল, ‘‘ঞৎধফব টহরড়হ গড়াবসবহঃ রহ ইধহমষধফবংয-অ ঝঃঁফু রহ ঔঁঃব ঝবপঃড়ৎ ’’। এরপর প্রফেসর ড. মোহাম্মদ আলী চৌধুরী চট্টগ্রাম সরকারি সিটি কলেজে যোগদান করেন। সেখান থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে প্রেষণে নিয়োগ পান। পরে পদোন্নতি পেয়ে ময়মনসিংহ সরকারি আনন্দ মোহন কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন। সেখান থেকে তিনি প্রেষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ পর্ব শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বদলী হয়ে ২০০২ সালে তিনি চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০০৭ সালে তিনি ব্যবস্থাপনা বিষয়ে অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে একই কলেজে যোগদান করেন। ২০০৮ সালে তিনি চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের উপাধ্যক্ষ এবং ২০০৯ সালে তিনি একই কলেজে অধ্যক্ষ পদে যোগদান করেন। উল্লেখ্য যে, ২০০২ সালে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন।
প্রফেসর ড. মোহাম্মদ আলী চৌধুরী ২০১১ সালের ৩১ অক্টোবর প্রেষণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান পদে যোগদান করেন। সরকারি চাকুরির বয়স ৫৯ বৎসর পূর্ণ হওয়ায় তিনি বিগত ২২/০৭/ ২০১৪ খ্রি: চেয়ারম্যান পদের দায়িত্বভার অর্পন করে তাঁর মূল কর্মস্থল চট্টগ্রাম সরকারি কমার্স কলেজে ব্যবস্থাপনা বিষয়ের অধ্যাপক পদে যোগদান করেন। একই দিন অপরাহ্নে তিনি অধ্যাপক পদের দায়িত্বভার অর্পন করে গত২৩ জুলাই থেকে চজখ ছুটিতে আছেন।


আরোও সংবাদ