চুল ও ত্বকের ক্ষতিতে মানসিক চাপ

প্রকাশ:| শনিবার, ২৫ জুলাই , ২০১৫ সময় ০৯:৩০ অপরাহ্ণ

মানসিক চাপ কিংবা দুশ্চিন্তাগ্রস্ত জীবনযাপন করছেন? দুর্ভাগ্যবশত, আপনার ত্বক ও চুলে এই চাপের ছাপ পড়বে, বলছেন বিশেষজ্ঞরা।
ত্বক ও চুলের উপর মানসিক চাপের কুপ্রভাবগুলো জানিয়েছেন ভারতের ত্বক ও চুল পরিচর্যা কেন্দ্র মেডলিংকসের ত্বক ও চুল প্রতিস্থাপন বিশেষজ্ঞ পঙ্কজ চতুর্বেদি।

ব্রণ: ত্বক ও মন পরস্পরের সঙ্গে গভীরভাবে সম্পর্কযুক্ত। তাই মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত হরমোন নিসৃত হলেই ত্বকের তেল প্রস্তুতপ্রক্রিয়া দ্রুত হয়, ফলাফল ব্রণ।

বয়সের ছাপ: বয়স বাড়ার আগেই চেহারায় বলিরেখা এবং চোখের নিচে কালো দাগ পড়া দেখে সহজেই দুশ্চিন্তাগ্রস্ত মানুষ চিহ্নিত করা যায়।

চুল পড়া: দুশ্চিন্তার কারণে রক্তনালী সরু হয়ে যায় এবং চুলের গ্রন্থিগুলো চুল বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় অক্সিজেন এবং পুষ্টি থেকে বঞ্চিত হয়। বেশিরভাগ ক্ষেতেই দুশ্চিন্তাগ্রস্তদের চুল পড়ে যাওয়ার কারণ এই পুষ্টিহীনতা।

দুশ্চিন্তা বা মানসিক চাপ কমানোর কয়েকটি উপায় জানিয়েছেন এই চিকিৎসক।

* ম্যাসাজ করানোর মাধ্যমে শরীর বিশ্রাম পায় এবং শরীরের শক্তি সঞ্চালনের বন্ধ হয়ে যাওয়া পথগুলো খুলে যায়।

* মানসিক চাপ কমাতে নিয়মিত কিছুক্ষণ ব্যায়াম করা উচিৎ। শরীরচর্চা অনুপ্রেরণা যোগায় এবং মনকে প্রফুল্ল রাখে। এটি শরীরকে সক্রিয় রাখতে সাহায্য করে এবং সুস্বাস্থ্যের চাবিকাঠি।

* প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট ধ্যান করা যেতে পারে। দিনের যেকোনো সময়, যেকোনো সুবিধাজনক জায়গায় ধ্যান করা যায়। ধ্যানের মাধ্যমে চিন্তা-ভাবনার প্রতি মনোযোগী হওয়া যায় এবং দুশ্চিন্তা কমে।

* ঘন ঘন অল্প পরিমাণে স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। দুশ্চিন্তা দূর করাতে সহায়ক খাবারগুলোর মধ্যে আছে কাজুবাদাম, ব্লুবেরি এবং স্যামন মাছ।

* দৈনিক কমপক্ষে আট ঘণ্টা ঘুমানো উচিৎ। অপর্যাপ্ত ঘুমের কারণে মেজাজ খিটখিটে হয়। দুশ্চিন্তা কমাতে রাতে ভালো ঘুমের কোনো বিকল্প নেই।


আরোও সংবাদ