চীন সাগরের দ্বীপপুঞ্জে জাপানের সেনা মোতায়েন

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ নভেম্বর , ২০১৫ সময় ০৯:০৯ অপরাহ্ণ

সামুদ্রিক দ্বীপ এবং সীমানা দখল নিয়ে চীনের সাথে জাপানের বিবাদ বেড়েই চলেছে, এরমধ্যে জাপান ৫০০ সেনাসদস্যের একটা বাহিনী মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ সেনকাকু দ্বীপপুঞ্জে।

এই উদ্দেশ্যে জাপানের প্রতিরক্ষা উপমন্ত্রী কেনজি ওয়াকামিয়া আজ বৃহস্পতিবার জাপানের আরেক দ্বীপ ইশিগাকিতে সেখানকার মেয়র ইয়শিতাকা নাকায়ামার সাথে বৈঠক করে সেনা মোতায়েনের এই সিদ্ধান্ত নেন।

জাপান নিয়ন্ত্রিত সেনকাকু দ্বীপপুঞ্জের উপর ইশিগাকি দ্বীপের আইনি ক্ষমতা ও নিয়ন্ত্রণ রয়েছে কিন্তু এদিকে আবার চীনও সেনকাকু দ্বীপপুঞ্জের উপর নিজেদের দাবি ছাড়তে রাজি নয় এবং এটাকে তারা বলেন দিয়াও দ্বীপপুঞ্জ।

এই সেনকাকু দ্বীপপুঞ্জের আশেপাশে চীন সেনাবাহিনীর টহল এবং তৎপরতা বৃদ্ধি পাওয়ায় প্রতিরক্ষা হিসাবে জাপান এই সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে বেইজিং জোর দিয়ে বলছে পূর্ব এবং পশ্চিম চীন সাগরের সমস্ত দ্বীপপুঞ্জে তাদের সর্বভৌম অধিকার রয়েছে, কারণ এখানকার পানিপথ দিয়ে বিশ্বের এক তৃতীয়াংশ তেল বাণিজ্য সম্পন্ন হয়।

এই বিবাদরত দ্বীপপুঞ্জের পার্শ্ববর্তী সমুদ্রপথের আংশিক কিংবা পুরোপুরি কর্তৃত্ব নিয়ে এর আগেও ভিয়েতনাম, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান এবং ব্রুনেই ঝগড়া বিবাদ করেছিল এবং এটা এখন বিশ্বের প্রধান দুটি সুপার পাওয়ার চীন এবং যুক্তরাষ্ট্রের মাঝে কর্তৃত্ব এবং প্রভাব খাটানোর একটা লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।


আরোও সংবাদ