চীন বাংলাদেশের বৃহত্তম বাণিজ্যিক ও উন্নয়ন অংশীদার

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ৭ মে , ২০১৮ সময় ১১:৫৬ অপরাহ্ণ

চীন বাংলাদেশের বৃহত্তম বাণিজ্যিক ও অন্যতম উন্নয়ন অংশীদার উল্লেখ করে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেছেন, বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম ও কুনমিংয়ের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোমবার (০৭ মে) পঞ্চম চায়না-সাউথ এশিয়া এক্সপো সম্পর্কে জানাতে ইউনান প্রদেশের কুনমিং থেকে স্ট্যান্ডিং কমিটি অব ইউনান প্রভিন্সিয়াল পিপলস কংগ্রেসের ভাইস চেয়ারম্যান না জী’র নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধি দল চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

মাহবুবুল আলম কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে আনোয়ারায় বাস্তবায়নাধীন চীনা অর্থনৈতিক অঞ্চল এবং যৌথ বিনিয়োগের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ আগামী বছরে অনুষ্ঠেয় চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় অংশগ্রহণের জন্য প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানান।

প্রতিনিধিদলের নেতা ভাইস চেয়ারম্যান না জী জানান, বাংলাদেশের ২০টি কোম্পানি ২৪টি বুথ নিয়ে কুনমিং মেলায় অংশগ্রহণ করবে।

তিনি এ মেলায় চেম্বার সদস্যদের অংশগ্রহণের আমন্ত্রণ জানান এবং তাদের জন্য কুনমিং অবস্থানকালে সব ধরনের সুযোগ-সুবিধা ও সহযোগিতা করবেন বলে জানান।

মেলাকে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্কোন্নয়নে অন্যতম প্লাটফর্ম উল্লেখ করে তিনি বিসিআইএম ইকনোমিক করিডোর বাস্তবায়নে চট্টগ্রাম-কুনমিং সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন।