চিটাগাং ড্রাই ডক লি: জাহাজ নির্মাণ শুরু করতে যাচ্ছে

প্রকাশ:| বুধবার, ১ অক্টোবর , ২০১৪ সময় ১১:৫৪ অপরাহ্ণ

জাহাজ নির্মাণ শুরু করতে যাচ্ছেচিটাগাং ড্রাই ডকে দুটি কনটেইনারবাহী জাহাজ নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগ ভারতের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে সমুদ্র জয় করতে সক্ষম হয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, সেই সমুদ্র সম্পদের উপর শ্যেনদৃষ্টি পড়েছে।

বিশ্বের কোন দেশ বা শক্তির শ্যেনদৃষ্টি পড়েছে তা বক্তব্যে স্পষ্ট না করলেও যুক্তরাষ্ট্রের দিকেই ইঙ্গিত দিয়েছেন তিনি। অনুষ্ঠান শেষে বিষয়টি স্পষ্ট করতে বলা হলে তিনি বাংলাদিকদের বলেন, অনেক কথা স্পষ্ট বলা যায় না, বুঝে নিতে হয়।

আওয়ামী লীগই ভারতের বিরুদ্ধে মামলা করে বিজয় ছিনিয়ে এনেছে। অর্জিত সমুদ্র সম্পদ ব্যবহার করতে পারলে ২০৪১ সালের আগেই উন্নত ও সমৃদ্ধ দেশ হবে বাংলাদেশ।

‘তিস্তা নিয়ে অনেকে অনেক কথা বলেন, লংমার্চ করেন। কই তাদের পক্ষে তো কিছুই করা সম্ভব হয়নি। এ সমস্যা সমাধানের কথা দিয়েছিলেন মনোমোহন সিং। কিন্তু মমতা বৈঠকে না আসায় চুক্তি করা সম্ভব হয়নি। আমরা আশা করি তিস্তা নিয়ে যে সমস্যা তা অচিরেই সমাধান হবে।‘

শিল্পমন্ত্রণালয়ের সচিব মঈনউদ্দিন আবদুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আমির হোসেন বলেন, বিশ্বে অর্থনৈতিকভাবে বাংলাদেশ নতুন মাত্রায় স্থান করে নিয়েছে। বিশ্বের উন্নত দেশগুলোতে যখন ছাটাই চলছে সেখানে বাংলাদেশের অর্থনীতিক ভিত আরো মজবুত হয়েছে।

খুব শিগগির বাংলাদেশ থেকে শৃলঙ্কায় ৫০ হাজার মেট্রিক টন চাল রফতানি করা হবে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে সয়ংসম্পূর্ণ ও খাদ্য উদ্বৃত্তের দেশ।

বঙ্গবন্ধু যখন স্বাধীন দেশের মানুষের অর্থনৈতিক মুক্তির লক্ষে কাজ করে যাচ্ছিলেন তখনই তাকে হত্যা করা হয় উল্লেখ প্রবীন এ রাজনীতিবীদ বলেন, বাবার সেই স্বপ্ন ও জবাবদিহিতা নিয়ে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০ বিলিয়ন ডলার রিজার্ভ হয়েছে জানিয়ে তিনি বলেন, এ ধারা অব্যাহত থাকলে ২০২১ সালের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু যে সাতটি ড্রেজার কিনেছিলেন তারপর আর কোন ড্রেজার না কেনায় ২৪ হাজার কিলোমিটার নদীপথের মধ্যে ২০ হাজার ৪০০ কিলোমিটার হারিয়ে যাচ্ছে উল্লেখ করে নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন, পাকিস্তান আমলের ১৫টি ফেরি ও ব্রিটিশের ৫টি স্টিমার ছিল।

বিএনপির ১০ বছরে ক্ষমতায় থেকে একটি ফেরিও নির্মাণ করেনি। ক্রয় করেনি কোন স্টিমার। ফলে ১০৫ থেকে ১১০ বছরের পুরনো স্টিমার চালাতে হচ্ছে।

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে মহাপরিকল্পনা গ্রহণ করে ১৯৯৬ সালে দুটি ফেরি নির্মাণ করে। গত মেয়াদে ১৭টি ফেরি নির্মাণ করেছে জানিয়ে তিনি বলেন, ১২৭ বছরের পুরনো চট্টগ্রাম বন্দরের উন্নয়নে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

নদী মাতৃক বাংলাদেশে স্থলপথের পাশাপাশি নৌ-পথ জরুরি উল্লেখ করে
ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, এক সময় শিপ ব্রেকিং করলেও বর্তমান বাংলাদেশ বিশ্বে শিপ বিল্ডিং হিসেবে পরিচিতি লাভ করেছে।

কর্মসংস্থান সৃষ্টিতে এ ধরণের শ্রমঘন প্রতিষ্ঠান বাড়ানো জরুরি উল্লেখ বলেন, বাংলাদেশ শিপ বিল্ডিং এ ভাল অবস্থানে রয়েছে। কর্মসংস্থান সৃষ্টি করতে এ ধরণের প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে।

ইউরোপ-এমেরিকায় বর্তমামে গ্রোথ কমছে জানিয়ে তিনি বলেন, এখন এশিয়ার স্বর্ণযুগ। এখানকার দেশগুলোর গ্রোথ বাড়ছে। এ সুযোগ কাজে লাগাতে হবে। এজন্য চট্টগ্রামই বেশি ভূমিকা রাখতে পারে।

বাংলাদেশের যে গ্রোথ হচ্ছে তা স্থিতিশীল রাখতে রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন বলে মনে করেন তিনি।

সরকারের প্রতিষ্ঠান পরিচালনার চেয়ে সুযোগ তৈরিতে বেশি মনোযোগী হওয়া দরকার উল্লেখ করে তিনি বলেন, আনুগত্য নিয়ে কাজ করলে যে কোন প্রতিষ্ঠান লাভজনক অবস্থানে যেতে পারে।

জাহাজ মেরামতকারী প্রতিষ্ঠান চিটাগাং ড্রাই ডক লিমিটেড প্রথমবারের মতো জাহাজ নির্মাণ কাজ শুরু করতে যাচ্ছে। এর মাধ্যমে এ প্রতিষ্ঠানের নতুন যুগের সূচনা হয়েছে বলে মনে করছেন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

বুধবার প্রতিষ্ঠানের নিজস্ব ইয়ার্ডে ১৫৮ টিইইউ সেলফ প্রপেল্ড ইনল্যান্ড কন্টেইনারবাহী জাহাজের কিল লেয়িং অনুষ্ঠানের মাধ্যমে এ যাত্রা শুরু হয়। কনটেইনার জাহাজ দুটির নিমাণ কাজ ২০১৬ সালে শেষ হবে।

সভায় অন্যান্যের মধ্যে ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো.ইমতিয়াজ হোসেন চৌধুরী, বাংলাদেশ আভ্যন্তরীন নৌ-পরিবহন করপোরেশনের চেয়ারম্যান মো.মিজানুর রহমান, চিটাগাং ড্রাই ডক লিমিডেট’র ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহজাহান প্রমুখ বক্তব্য রাখেন।
– See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/329069.html#sthash.W0TP9bzH.dpuf