চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ভার্সিটিতে বক্তৃতা প্রতিযোগিতা

প্রকাশ:| শনিবার, ১৫ অক্টোবর , ২০১৬ সময় ০৯:২৭ অপরাহ্ণ

%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%be%e0%a6%97%e0%a6%82-%e0%a6%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a6%bf%e0%a6%aa%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f-%e0%a6%ad%e0%a6%beএকে একে পোডিয়ামে আসছিল ইংরেজি বিভাগের তাজরিন, তৃষা, সনি, সুমাইতা এবং জেরিনরা। নিজস্ব ভঙ্গিতে তারা তুলে ধরছিল আধুনিক সমাজের হালহাকিকত, নৈতিকতার অবনমন, সামাজিক পরিবর্তন, সামাজিক অবক্ষয়, উত্তরণের উপায়।

মূল্যবোধের পতনের জন্য কেউ  দায়ী করছিল প্রযুক্তির উল্লম্ফনকে আবার কেউ কেউ নৈতিকতার প্রতি আধুনিক সমাজের উন্নাসিকতকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছিল। নৈতিক অবক্ষয় উত্তরণে নানা সমাধানও  প্রস্তাব তুলে ধরে তারা।

সম্প্রতি নগরীর জামালখানস্থ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) ইংরেজি বিভাগ আয়োজিত ‘সামাজিক পরিবর্তন নয়, প্রয়োজন নৈতিকতার উন্নয়ন’ শীর্ষক বক্তৃতা প্রতিযোগিতায় ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা তাদের মতামত তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইইউ’র লিবারেল আর্টস অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও ইংরেজি সাহিত্যের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ। বিচারক প্যানেলে দায়িত্ব পালন করেন ইংরেজি বিভাগের সভাপতি সার্মেন রড্রিক্স, সহকারী অধ্যাপক সাইফুর রহমান ও সহকারী অধ্যাপক রিফাত তাসনীম।

প্রধান অতিথির বক্তব্যে কাজী মোস্তাইন বিল্লাহ বলেন, এ ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের পান্ডিত্য বৃদ্ধিতে সহায়তা করবে এবং ভবিষ্যতের জন্য তাদের প্রস্তুত হতে সাহায্য করবে। শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি সহকার্যক্রমে আরোও বেশি মনোযোগী হওয়ার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানটির আয়োজক ইংরেজি বিভাগের শিক্ষক সাইফুর রহমান জানান, শিক্ষার্থীদের পাবলিক স্পিকিংয়ে দক্ষ করে গড়ে তোলার উদ্দেশ্যে মূলত  অনুষ্ঠানটির আয়োজন করা হয়েছে। এ ধরনের আয়োজনের মাধ্যমে ইংরেজি বিভাগের শিক্ষার্থীরা মননশীল বক্তব্য ও উপস্থাপনায় পারদর্শী হয়ে উঠবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার  করেন  ইংরেজি বিভাগের শিক্ষার্থী যথাক্রমে তৃষা দত্ত, সুমাইতা ইব্রাহিম ও সোনি ঘোষ। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী।

এসময় অন্যান্যের মধ্যে সিআইইউ ট্রাস্টি বোর্ডের সদস্য সাফিয়া গাজী রহমান এবং দিলরুবা আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।