চার সিটি নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশ:| শনিবার, ১৫ জুন , ২০১৩ সময় ০৫:০৪ পূর্বাহ্ণ

স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচনে দেশের চার সিটি কর্পোরেশনে শনিবার সকালে ভোটগ্রহণ চলছে।চার সিটি নির্বাচনে ভোটগ্রহণ চলছে
সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত।
এই নির্বাচনের মাধ্যমে বরিশাল, রাজশাহী, খুলনা ও সিলেট সিটি কর্পোরেশনের নাগরিকরা তাদের সিটি মেয়র ও কাউন্সিলর নির্বাচন করবেন।
বরিশাল সিটি কর্পোরেশনে ৩০টি সাধারণ ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ২ লাখ ১০ হাজার ৫৩০। এখানে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন প্রার্থী। তারা হলেন- সদ্য সাবেক মেয়র শওকত হোসেন (টেলিভিশন), মাহমুদুল হক খান মামুন (দোয়াত কলম) ও আহসান হাবিব কামাল (আনারস)।
বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ১১৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
রাজশাহী সিটি কর্পোরেশনে ৩০টি সাধারণ ওয়ার্ড ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৮৬ হাজার ৯২৭ জন। এখানেও তিনজন প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- সদ্য সাবেক মেয়র এইচ.এম. খায়রুজ্জামান লিটন (তালা), হাবিবুর রহমান (চশমা) ও মোহাম্মদ মোসাদ্দেক হোসেন (আনারস)।
রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ১৮১ জন এবং সংরক্ষিত নারী  কাউন্সিলর পদে ৬৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
খুলনা সিটি কর্পোরেশনের ৩১টি সাধারণ ওয়ার্ড ও ১০টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা চার লাখ ৪০ হাজার ৬৪৭ জন। এখানেও মেয়র পদে লড়ছেন তিনজন প্রার্থী। তারা হলেন- সদ্য সাবেক মেয়র তালুকদার আব্দুল খালেক (তালা), মো: মনিরুজ্জামান (আনারস) ও শফিকুল ইসলাম মধু (দোয়াত কলম)।
খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ১৩৭ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সিলেট সিটি কর্পোরেশেনের ২৭টি সাধারণ ওয়ার্ড এবং ৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা দুই লাখ ৯১ হাজার ৫৭ জন। এখানেও তিনজন প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- সদ্য সাবেক বদর উদ্দীন আহম্মদ কামরান (আনারস), আরিফুল হক চৌধুরী (টেলিভিশন) ও ছালাহ উদ্দিন রিমন (তালা)।
সিলেট সিটি কর্পোরেশেন নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ১৪০ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ গত ২৯ এপ্রিল বরিশাল, রাজশাহী, খুলনা ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী, মনোনয়পত্র দাখিলের শেষ সময়সীমা ছিল ১২ মে। এরপর ১৫ ও ১৬ মে মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। আর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল ২৬ মে।
এর আগে ২০০৮ সালের ৪ আগস্ট সর্বশেষ এই চার সিটি কর্পোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়।


আরোও সংবাদ