চার বছর পর ভূমধ্যসাগরে শান্তিরক্ষা মিশন থেকে ফিরল দুটি যুদ্ধজাহাজ

প্রকাশ:| সোমবার, ১১ আগস্ট , ২০১৪ সময় ০৯:৫৫ অপরাহ্ণ

দীর্ঘ চার বছর পর ভূমধ্যসাগরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন শেষ করে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ।

দুটি যুদ্ধজাহাজসোমবার সকালে লেবাননে সফলভাবে দায়িত্ব পালন শেষে ওসমান ও মধুমতি জাহাজ দুটি চট্টগ্রাম নেভাল জেটিতে পৌঁছায়।

এসময় জাহাজের কর্মকর্তা ও নাবিকদের স্বাগত জানান নৌবাহিনীর সহকারি প্রধান রিয়াল এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরী ও চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডারসহ উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা ও নাবিকদের পরিবারের সদস্যরা।

নৌবাহিনীর কর্মকর্তারা জানান, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনিফল এর আওতায় ভূমধ্যসাগরে মাল্টি ন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের অংশগ্রহণের উদ্যেশ্য ২০১০ সালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ওসমান ও মধুমতিকে লেবাননে পাঠানো হয়।

যোগদানের পর থেকে জাহাজ দুটি লেবাননের ভূখণ্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে লেবানীজ জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফ্ট এর উপর নজরদারীতে বিশেষ অবদান রাখে। এছাড়াও লেবানীজ নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষনও প্রদান করে বাংলাদেশ নৌবাহিনীর সদস্যরা।

জাহাজ দুটিতে বাংলাদেশ সেনাবহিনী এবং বাংলাদেশ বিমানবাহিনীর একজন করে কর্মকর্তাসহ বাংলাদেশ নৌবাহিনীর মোট ৩২০ জন কর্মকর্তা ও নাবিক রয়েছেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিশেষ অবদানের জন্য আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুদ্ধজাহাজ বা নৌ জা ওসমানকেকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করবেন বলে জানান নৌবাহিনীর কর্মকর্তারা।