চার পদের পায়েস

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ২৯ ডিসেম্বর , ২০১৭ সময় ০৭:৪৩ অপরাহ্ণ

শীতকালটা সত্যিই আনন্দের। হরেক রকমের পায়েস, হালুয়া, মিষ্টি, পিঠে কী নেই এ ঋতুতে। রয়েছে নানা রকম মিষ্টিও। কনডেন্সড মিল্ক দিয়ে পায়েস আর তাতে যদি একটু ড্রাইফ্রুটস পরে, তাহলে তো কথাই নেই। আসুন জেনে নেওয়া যাক পায়েস তৈরির কিছু আকর্ষণীয় রেসিপি :

ফুলকপির পায়েস

উপকরণ : বড় ফুলকপি একটি, দুধ দুই লিটার, গোবিন্দভোগ চাল এক/দুই কাপ, খেজুড় গুড় দু-তিন কাপ, কনডেন্সড মিল্ক এক টিন, এলাচ গুঁড়া এক চা চামচ, দারচিনি গুঁড়া সামান্য, গুঁড়া মাওয়া দু-তিন কাপ। সাজানোর জন্য পেস্তা, কিশমিশ ও বাদাম কুচি দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে এক লিটার দুধে গোবিন্দভোগ চাল দিয়ে সিদ্ধ করতে হবে। ফুলকপি ছোট ছোট করে কেটে এক-দুই লিটার দুধ দিয়ে সিদ্ধ করে নিতে হবে। এরপর আগে থেকে সিদ্ধ করে রাখা চালের সঙ্গে তা মিশিয়ে গুড়, বাকি এক-দু লিটার দুধ, এলাচ গুঁড়া, দারচিনি দিয়ে ভালো করে নাড়তে হবে। ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক, মাওয়া দিয়ে নাড়তে থাকুন, খেয়াল রাখবেন জমাট না বেঁধে যায়। হয়ে এলে পায়েসের ওপরে কিশমিশ, পেস্তা, আমন্ড কুচি সাজিয়ে একটু ঠান্ডা হলে পরিবেশন করুন।

গুড়ের পায়েস

উপকরণ : ভেজানো গোবিন্দভোগ চাল এক-দুই কাপ, দুধ এক লিটার, খেজুর গুড় ৩০০ গ্রাম, নারকেল কোরা এক-দুই কাপ, দারচিনি একটি, তেজপাতা দুটি, কিশমিশ এক টেবিল চামচ, বাদাম কুচি এক টেবিল চামচ, লবণ সামান্য ও পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : দুধ ফুটিয়ে এক লিটার থেকে ঘন করে অর্ধেক করতে হবে। এক কাপ পানিতে ফুটিয়ে গুড় ছেঁকে নিন। এরপর চাল ধুয়ে তিন কাপ পানি দিয়ে তাতে তেজপাতা, দারচিনি, সামান্য লবণ দিয়ে কম আঁচে ভালো করে নাড়ুন যতক্ষণ না সিদ্ধ হয়। সিদ্ধ হলে তাতে গুড়, নারকেল ও দুধ দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ নাড়ার পর ঘন হলে নামিয়ে ঠান্ডা করে ওপরে বাদাম কুচি ও কিশমিশ সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু গুড়ের পায়েস।

গাজরের পায়েস

উপকরণ : দুধ এক লিটার। গুঁড়া দুধ আধা কাপ। গাজর কুচি দুই কাপ। দারচিনি একটা। এলাচ দুটা। চিনি পরিমানমতো। আতপ চাল পানিতে ভিজানো এক মুঠো (আধা ভাঙা করে নেওয়া)। কিশমিশ ও বাদাম সাজানোর জন্য। সয়াবিন, তেল ও ঘি পরিমানমতো।

প্রস্তুত প্রণালি : একটি কড়াইতে গরম তেল/ঘিতে দারচিনি, এলাচ, হালকা করে ভেজে নিন। এবার কড়াইয়ে তরল দুধ, গুঁড়া দুধ ও আতপ চাল মিশিয়ে জ্বাল দিতে থাকুন। চাল সিদ্ধ হয়ে এলে গরম দুধে চিনি ও গাজর কুচি ঢেলে দিন ও নাড়তে থাকুন। দুধ কমে অর্ধেক হয়ে যাওয়া পর্যন্ত অল্প আঁচে জ্বাল দিতে থাকুন। পায়েস চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। পায়েস ঠান্ডা হলে বাটিতে ঢেলে ওপরে কিশমিশ ও বাদাম দিয়ে সাজিয়ে দিন। খাবারের পর ডেসার্ট হিসেবে কিংবা বিকেলের নাশতায় পরিবেশন করুন মজাদার গাজরের পায়েস।

খেজুর রসের পায়েস

উপকরণ : পোলাওয়ের চাল এক কাপ, খেজুর রস এক লিটার, লবণ সামান্য, এলাচ দুটা, তেজপাতা দুটা, দারুচিনি দু-তিন টুকরা, কোরানো নারকেল এক কাপ।

প্রস্তুত প্রণালি : পোলাওয়ের চাল পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। পাটায় সামান্য ভেঙে নিতে হবে। খেজুরের রস চুলায় দিয়ে একবার বলক এলে তাতে চাল ও বাকি উপকরণ ঢেলে দিতে হবে। চাল সিদ্ধ হলে পায়েস তৈরি হয়ে যাবে। নামিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন।

সতর্কতা : কাঠের হাতল দিয়ে নাড়ুন। * চিনি মেশানোর প্রয়োজন নেই। কারণ খেজুরের রস অনেক মিষ্টি হয়।