“চারুকারু.কম” এর পথ চলা

প্রকাশ:| বুধবার, ১ নভেম্বর , ২০১৭ সময় ১২:০৮ পূর্বাহ্ণ

 

প্রেস বিজ্ঞপ্তি :তথ্যপ্রযুক্তির যুগের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে সমানে। প্রায় সকল ধরনের কাজে এখন তথ্যপ্রযুক্তিকে ব্যবহার করছে মানুষ এবং এর ব্যবহার দিনকে দিন বাড়ছে। কেনাকাটার ক্ষেত্রেও মানুষ এখন অনলাইন মাধ্যমকেই প্রাধান্য দিতে শুরু করেছে বেশি করে। বাংলাদেশে বর্তমানে বহু মানের ই-কমার্স সাইট / অনলাইন শপ রয়েছে। আর বিভিন্ন শ্রেণীর মানুষজন এখন এই জায়গা ব্যবহার করেই তাদের প্রয়োজনীয়তা মেটাচ্ছে। তবে এই অনলাইন শপের পরিমান রাজধানী ঢাকাতেই বেশি পরিমানে। বানিজ্যিক নগরী চট্টগ্রামে সেই তুলনায় কমই রয়েছে এই অনলাইন পণ্য সেবা প্রতিষ্ঠান।
চট্টগ্রাম নগরীর মানুষ কেনাকাটায় রাজধানী বাসির চেয়ে কোন অংশে কম নয়। সেই চিন্তা মাথায় রেখেই সম্প্রতি “চারুকারু.কম” (Web Link: http://charukaru.com/, Facebook Link: https://www.facebook.com/CharuKaru17/) নামের একটি অনলাইন পণ্য সেবা প্রতিষ্ঠানের শুভ সূচনা হয়েছে। গত ১০ সেপ্টেম্বর ২০১৭ ইং তারিখ হতে প্রতিষ্ঠানটি তাদের আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। পণ্যসামগ্রী সম্ভারে গ্রাহকদের জন্য “চারুকারু.কম”-এ যা থাকছে তা হলো- হ্যান্ডিক্র্যাফট (পুতির তৈরী পার্টস ব্যাগ, ভ্যানিটি ব্যাগ, বিভিন্ন ধরণের শো-পিস ইত্যাদি), খাবার আইটেম (খাবার আইটেম এর মধ্যে রয়েছে শুধুমাত্র আকর্ষণীয় ডিজাইনের কেক, কেক-শুধুমাত্র চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার জন্য), উপহার/গিফট আইটেম (হাত ঘড়ি, জেন্টস ও লেডিস ব্রেসলেট, টাই, ফুল ও অন্যান্য আইটেম), ইলেক্ট্রনিক গেজেট আইটেম (মাল্টিমিডিয়া প্রজেক্টর, পাওয়ার ব্যাংক, হেড ফোন ইত্যাদি) এবং নকশী আইটেম এর মধ্যে থাকছে- নকশী চাদর, নকশী কাথা/চাদর ইত্যাদি।
পণ্য ডেলিভারীর জন্য সু-ব্যবস্থা রয়েছে চারুকারু.কম এ। চট্টগ্রাম সিটি কর্পোরেশেন এলাকার মধ্যে অবস্থানরত গ্রাহকরা কুরিয়ার সার্ভিস এবং চারুকারু.কম এর নিজস্ব কর্মী দ্বারা সরাসরি হোম ডেলিভারীর সুবিধা পাবেন মাত্র ৪০ টাকার মধ্যে। অন্যদিকে সমগ্র বাংলাদেশে সর্বনিম্ন মূল্যে (৭০-৮০ টাকা) দেশের প্রথম সারির স্বনামধন্য কুরিয়ার সার্ভিস মারফত ডেলিভারীর সুবিধা থাকছে। প্রথম অবস্থায় চারুকারু.কম তাদের কাস্টমার কেয়ার সার্ভিস নম্বর সকাল ৯.৩০ ঘটিকা থেকে রাত ৭.৩০ মিনিট পর্যন্ত চালু রাখছে। তবে, গ্রাহক চাহিদা বাড়ার সাথে এই সেবা সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টাই চালু রাখা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। গ্রাহকরা পণ্য ক্রয়ের পরে আপাতত বিকাশ পেমেন্টের মাধ্যমে সহজেই পণ্যের মূল্য পরিশোধ করতে পারবেন, এবং শীঘ্রই গ্রাহক সুবিধার কথা মাথায় রেখে অনলাইন পেমেন্ট গেটওয়ে সুবিধা যোগ করা হবে যাতে গ্রাহকরা পণ্য ক্রয়ের পর ডেবিট/ক্রেডিট কার্ডের মাধ্যমেও পণ্যের মূল্য পরিশোধ করতে পারেন। যেহেতু বন্দর নগরী চট্টগ্রামে গ্রাহক তুলনায় অনলাইন শপ-এর সংখ্যা একেবারে নগন্য, সেক্ষেত্রে চারুকারু.কম তাদের সেবা ভালোভাবেই গ্রাহকের দ্বারপ্রান্তে পৌছে দিতে পারবে বলে আশা রাখে।