চারদিন পর চমেকে বৈদ্যুতিক গতিময়তা

প্রকাশ:| রবিবার, ৭ জুন , ২০১৫ সময় ০৭:২৮ অপরাহ্ণ

ট্রান্সফরমার বিকল হয়ে পড়ার চারদিন পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হচ্ছে। রোববার বিকেল ৫টার দিকে নতুন ট্রান্সফরমার বসানোর পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হতে শুরু হয়েছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই পঙ্কজ বড়ুয়া বলেন, ‘রোববার বিকেল ৫টার দিকে নতুন ট্রান্সফরমার বসানোর পর হাসপাতালের বিভিন্ন জায়গায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হচ্ছে।’

এর আগে গত বৃহস্পতিবার বিকেল ৪টায় পুরনো একটি ট্রান্সফরমারে ক্রুটি দেখা দিলে হাসপাতাল বিদ্যুৎহীন হয়ে পড়ে। তবে শুক্রবার রাত সাড়ে ৩টা থেকে হাসপাতালের বেশিরভাগ বিভাগে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়।

এ পরিস্থিতিতে চমেক হাসপাতালের জন্য ঢাকা থেকে একটি নতুন ট্রান্সফরমার আনা হয়।

জানা গেছে, গোটা হাসপাতালের বিদ্যুৎ সংযোগের জন্য স্থাপিত দুই হাজার কেভি ওয়াটের ট্রান্সফরমারটি অনেক বছরের পুরনো। এর বয়স ৫০ বছরের কম নয়। গত বৃহস্পতিবার দুপুরে ট্রান্সফরমারটিতে ত্রুটি দেখা দিলে তা সারানোর চেষ্টা করে বিদ্যুৎ বিভাগের লোকজন। কিছুক্ষণের জন্য ঠিকও হয়। কিন্তু এর কিছুক্ষণ পর ট্রান্সফরমারটি বিকল হয়ে পড়ে। বিদ্যুৎহীন হয়ে পড়ে গোটা হাসপাতাল।

এরপর পার্শ্ববর্তী মেডিকেল কলেজ, দোকানসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সংযোগ টেনে মধ্য রাতের মধ্যে আইসিইউ, সিসিইউ ও অপারেশন থিয়েটারসহ হাসপাতালের জরুরী বিভাগগুলোতে বিদ্যুৎ সরবরাহ দেয়া হয়। এছাড়া জোড়াতালি দিয়ে শুক্রবার রাত সাড়ে ৩টার দিকে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা অনেকটা স্বাভাবিক করা হয়েছে। রোববার নতুন ট্রান্সফরমার বসানোর ফলে পুরোপুরি স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ সরবরাহ।