চামড়া শিল্প ধ্বংস করে ভারতের চামড়া শিল্প জমিয়ে তুলতেই কৌশলে কারসাজি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২৯ আগস্ট , ২০১৮ সময় ০৮:৩৫ পূর্বাহ্ণ

চামড়ার অভাবে ভারতের চামড়া কারখানাগুলোর উৎপাদন কমে আসছে ৪০% এরও কম। ভারতের ব্যবসায়ীদের সাথে আঁতাত করে এদেশের কিছু মন্ত্রক, আমলা ও রাজনৈতিক প্রভাবশালী বিভিন্ন কূটকৌশল চামড়ার দাম পানির দরে নামিয়ে ভারতে চামড়া পাচারের বিশেষ ব্যবস্থা করেছে।
অথচ সরকারের সক্রিয় পৃষ্ঠপোষকতা থাকলে এবারই একটি কাচা চামড়া থেকে পন্য পাওয়া যেতো ছয় হাজার টাকা। চামড়া শিল্প নিয়ে এমন রহস্যজনক ছিনিমিনি কাজ কিভাবে হচ্ছে? আর জনগণই বা কীভাবে বরদাশত করছে?

ভারতের গরুর চামড়ার গুণগত মান ভালো না থাকায় নিজের দেশের কারখানায় সে দেশের পশুর চামড়ার যোগান অতি সামান্য। কিন্তু আমাদের দেশী এবং ক্রস গরুর চামড়ার মান ভালো থাকায় ভারতসহ বিশ্ববাজারে এসব চামড়া থেকে তৈরি চামড়াজাত পণ্যের ভালো চাহিদা রয়েছে। এছাড়া গরু জবাই নিষিদ্ধের ফলে কাঁচা চামড়ার অভাবে ধ্বংস হতে বসেছে ভারতের ট্যানারি শিল্প। বাংলাদেশ থেকে চামড়া পাচার করেই তাদের কারখানায় বিভিন্ন ডিজাইনের চামড়াজাত পণ্য তৈরি করে আন্তর্জাতিক বাজারে রফতানী করছে। এতে বাংলাদেশের চামড়ার ব্যবসা চরম ক্ষতিগ্রস্ত হচ্ছে। আর বাংলাদেশী চামড়ার দাম কম করায় অতি লাভবান হচ্ছে ভারত। ভারতের সাথে আতাত করে বাংলাদেশী স্বার্থন্বেষী সিন্ডিকেট, আমলা, তথা নীতি নির্ধারকরা বাংলাদেশী কুরবানীর গরুর চামড়া নিয়ে বহু প্রকার আত্মঘাতী ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।
অনুসন্ধানে এবারের চামড়া নিয়ে অনেক ধরণের অনিয়ম অসঙ্গতি ও অনাচার ও চরম অসততার বিষয়গুলো লক্ষ্য করা গেছে।
অথচ