দুশ্চিন্তার শেষ নেই আড়তদার ও ব্যবসায়ীদের

প্রকাশ:| সোমবার, ১৯ অক্টোবর , ২০১৫ সময় ০৮:৪৫ অপরাহ্ণ

গরুর চামড়াচট্টগ্রামে দুশ্চিন্তার শেষ নেই চামড়ার আড়তদার ও ব্যবসায়ীদের । নগরীর প্রায় ২শ আড়তে লাখ লাখ পিস পশুর চামড়া পড়ে আছে। এরমধ্যে ঢাকার কয়েকটি ট্যানারির লোকজন আড়তে গিয়ে দাম যাচাই করলেও এখনো পুরোদমে শুরু হয়নি বেচাকেনা।

চট্টগ্রামে এবার ৫০ থেকে ৬০ কোটি টাকার চামড়ার বিকিকিনি আশা করছেন স্থানীয় ব্যবসায়ীরা। সংগ্রহ আর সংরক্ষণ শেষ, এখন বিক্রির সময়। তাই, চামড়া নিয়ে অপেক্ষায় বন্দরনগরীর আড়তদাররা। যেখানে বিক্রির জন্য রাখা হয়েছে প্রায় ৪ লাখ পিস চামড়া। সাধারণত ঈদুল আযহার সপ্তাহখানেকের মধ্যেই ট্যানারি মালিকরা চামড়া কেনার উদ্যোগ নেন। তবে এবার দৃশ্যপট ভিন্ন। গুদামগুলোতে থরে থরে সাজানো চামড়া পড়ে আছে এখনও। আর এ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই আড়তদার ও ব্যবসায়ীদের। প্রতি বছর চট্টগ্রামের দুটি ট্যানারি প্রায় ১ লাখ পিস চামড়া কিনলেও, এবার সেগুলো বন্ধ থাকায় একমাত্র ভরসা ঢাকার ট্যানারিগুলো। তবে মজুদ থাকায় তারাও এগুচ্ছে ধীরে। গত শনিবার কয়েকটি ট্যানারির লোকজন চট্টগ্রাম এসে চামড়া যাচাইয়ের কাজ করলেও এখনো তেমন অর্ডার দেননি।

নানা কারণে এবার সরকারি নির্ধারিত দামের অতিরিক্ত টাকায় চামড়া কিনেছেন আড়তদাররা। বিনিয়োগ করেছেন প্রক্রিয়াজাতকরণেও। তাই ন্যায্য দাম পাওয়া নিয়ে কাটছেনা দু:চিন্তা।