চসিক সচিবসহ ৩কর্মকর্তার দুর্নীতি তদন্ত

প্রকাশ:| বুধবার, ২০ মে , ২০১৫ সময় ০৯:১১ অপরাহ্ণ

সিটি করপোরেশনের তিন কর্মকর্তার অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্তে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তদন্ত কমিটি চট্টগ্রামে এসেছে। বৃহস্পতিবার সকালে তদন্ত কমিটির সদস্যরা চসিকে যাবেন।

তদন্ত কমিটির সদস্য ও স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারি সচিব জাহিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমরা চট্টগ্রামে পৌছেছি। অভিযোগগুলো খতিয়ে দেখতে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে আমরা চট্টগ্রাম সিটি করপোরেশনে যাব।’

প্রসঙ্গত করপোরেশনের সচিব রশিদ আহমেদ ও উপসচিব সাইফুদ্দিন মাহমুদ কাতেবীর বিরুদ্ধে গত ২০ এপ্রিল স্থানীয় সরকার বিভাগের সচিব বরাবর চিঠি দেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। চিঠিতে বলা হয়, এ দুই কর্মকর্তা করপোরেশনের স্বাস্থ্য বিভাগে কর্মরত দক্ষ ও প্রশিক্ষণপ্রাপ্ত জনবলকে শিক্ষা বিভাগ পরিচালিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য বিভাগে বদলি করেন। এতে স্বাস্থ্যসেবা যেমন বিঘ্নিত হচ্ছে, তেমনি শিক্ষার মানও ধ্বংসের দ্বারপ্রান্তে। এ ছাড়া চিঠিতে ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে আরও বিভিন্ন অভিযোগ আনা হয়।

এদিকে স্কাই স্টার নামের বিজ্ঞাপনী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী হুমায়ুন কবির করপোরেশনের সাবেক প্রধান পরিদর্শক আবুল মনসুরের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে গত ১৫ এপ্রিল মেয়রকে চিঠি দেন।

এসব অভিযোগগুলো তদন্তে গত ১৪ মে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) সৌরেন্দ্র নাথ চক্রবর্তীকে প্রধান করে ও সিনিয়র সহকারি সচিব জাহিদ হোসেনকে সদস্য করে দুই সদস্যের কমিটি গঠন করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।