চসিক শিক্ষা প্রতিষ্ঠান সড়ক সচেতনতামূলক ক্লাস নেয়ার ঘোষণা

প্রকাশ:| মঙ্গলবার, ১ সেপ্টেম্বর , ২০১৫ সময় ০৮:৪১ অপরাহ্ণ

চ১চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সপ্তাহে একদিন সড়ক সচেতনতামূলক ক্লাস নেয়ার ঘোষণা দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দিন। মঙ্গলবার দুপুরে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন তিনি।

শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইভান্ডারী (কঃ) ট্রাস্ট ও অনুপ বিশ্বাস অ্যান্ড ব্রাদার্সের সহযোগিতায় সড়ক দুর্ঘটনা বন্ধে সচেতনতামূলক কর্মসূচি ‘পথ চাই স্বস্থির’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম মহানগর কমিটি।

মেয়র বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে সড়ক দুর্ঘটনা প্রতিরোধমূলক সচেতনতা বৃদ্ধিতে চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান সমুহে সপ্তাহে একটি করে ক্লাস নেয়া হবে। একই সঙ্গে ক্লাসে এ সংক্রান্ত ডকুমেন্টারিও শিক্ষার্থীদের সামনে উপস্থাপন করা হবে। এর মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে সড়ক ব্যবহার সংক্রান্ত প্রাথমিক ধারণা শিক্ষার্থীরা লাভ করবে। ’

আ জ ম নাছির বলেন, ‘পাঠ্যবইয়েও সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতামূলক লেখা অন্তর্ভূক্ত করা দরকার। এ বিষয়ে একটি প্রস্তাব আমি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবো। আশাকরি মন্ত্রাণালয় এ ব্যাপারে ইতিবাচক উদ্যোগ নেবে। তাছাড়া চসিকের শিক্ষা প্রতিষ্ঠান সমুহে এ বিষয়ে একজন দক্ষ ও প্রশিক্ষিত লোক নিয়োগ দেয়ার চেষ্টা করব।’

সংগঠনের সভাপতি এস এম আবু তৈয়বের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীবের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন বারভিডার সেক্রেটারী জেনারেল মাহবুবুল হক চৌধুরী বাবর, শাহানশাহ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারী (কঃ) ট্রাস্টের সেক্রেটারী এ এন এম এ মোমিন, অনুপ বিশ্বাস এন্ড ব্রাদার্সের ম্যানেজিং ডিরেক্টর অনুপ বিশ্বাস, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল, ওসেপ গ্রুপ অব কোম্পানীর ম্যানেজিং ডিরেক্টর রোটারিয়ান মুহাম্মদ জসিম উদ্দিন, দি চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাষ্ট্রিজ এর পরিচালক অহিদ সিরাজ স্বপন, চ্যানেল আই চট্টগ্রাম ব্যুরো প্রধান চৌধুরী ফরিদ, ডেকোরেটর মালিক সমিতির সভাপতি হাজী মোহাম্মদ শাহাবুদ্দিন, সাবেক প্যানেল মেয়র ও কাউন্সিলর রেখা আলম চৌধুরী, কাউন্সিলর আনজুমান আরা বেগম প্রমুখ।

সভায় নগরীর কৃষ্ণকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও অপর্ণাচরণ গালর্স হাই স্কুল এন্ড কলেজের তিন শতাধিক শিক্ষার্থীর সামনে সড়ক ব্যবহার ও দুর্ঘটনারোধ কল্পে সচেতনতামূলক একটি ডকুমেন্টারি উপস্থাপন করা হয়।