চলতি অর্থ বছরেও রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জিত হবে

প্রকাশ:| মঙ্গলবার, ২৩ আগস্ট , ২০১৬ সময় ১১:৫৭ অপরাহ্ণ

রপ্তানী উন্নয়ন ব্যুরো চট্রগ্রাম এর উদ্যোগে জাতীয় রপ্তানী প্রশিক্ষণ কর্মসূচীচলতি অর্থ বছরেও রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জিত হবে

জাতীয় রপ্তানী প্রশিক্ষণ কর্মসূচী ২০১৬-২০১৭ এর আওতায় রপ্তানী উন্নয়ন ব্যুরো, চট্রগ্রাম এর উদ্যোগে ২৩ আগষ্ট ইপিবি, চট্রগ্রাম এর সম্মেলন কক্ষে “Export documentation (Preferential, Non-preferential, Banking, Customs, Shipping and other supporting documents)” শীর্ষক বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। রপ্তানী উন্নয়ন ব্যুরো, চট্রগ্রাম আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকী এ সেমিনারে সভাপতিত্ব করেন। সেমিনারের রিসোর্স পার্সন হিসেবে বক্তব্য উপস্থাপন করেন রপ্তানী উন্নয়ন ব্যুরো, ঢাকা এর উপ-পরিচালক অনুপ কান্তি সাহা। এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন রপ্তানী উন্নয়ন ব্যুরো, চট্টগ্রাম কার্যালয়ের উপ-পরিচালক মোঃ রহমতউল্লাহ মিয়া, দি চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ-এর পরিচালক মিসেস রেখা আলম চৌধুরী ও মিসেস শাহিদা কামাল, সদস্য মিসেস বেবী হাসান, বিকেএমইএ-এর সিনিয়র জয়েন্ট সেক্রেটারী (প্রশাসন) মোঃ আলতাফ উদ্দিন এবং বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম এর উপ-পরিচালক আবদুল কাদের সোহেল। তাছাড়া বিভিন্ন সরকারী বিভাগ, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, রপ্তানীকারক প্রতিষ্ঠানসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ৬৮ জন প্রতিনিধি সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে উপস্থিত অংশগ্রহনকারীবৃন্দকে রপ্তানী উন্নয়ন ব্যুরোর পক্ষ থেকে স্বাগত জানিয়ে ব্যুরোর আঞ্চলিক কার্যালয়ের পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকী বলেন যে, রপ্তানীকারক ও রপ্তানী কর্মকান্ডে সম্পৃক্ত কর্মকর্তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে রপ্তানী উন্নয়ন ব্যুরো প্রতি বছর দেশের বিভিন্ন স্থানে সেমিনার/কর্মশালা আয়োজন করে থাকে। এরই ধারাবহিকতায় চট্টগ্রামে “ঊীঢ়ড়ৎঃ ফড়পঁসবহঃধঃরড়হ (চৎবভবৎবহঃরধষ, ঘড়হ-ঢ়ৎবভবৎবহঃরধষ, ইধহশরহম, ঈঁংঃড়সং, ঝযরঢ়ঢ়রহম ধহফ ড়ঃযবৎ ংঁঢ়ঢ়ড়ৎঃরহম ফড়পঁসবহঃং)” শীর্ষক সেমিনার আয়োজন করা হয়েছে।

রপ্তানী বাণিজ্যের সাম্প্রতিক গতি প্রকৃতি সম্পর্কে আলোকপাত করে ব্যুরোর পরিচালক জনাব মোঃ আলমগীর সিদ্দিকী বলেন যে, ২০১৪-১৫ অর্থ বছরে ৩৩.২০ বিলিয়ন মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে মোট রপ্তানী আয় হয়েছিল ৩১.২০ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানী প্রবৃদ্ধি ছিল ৯.০৬%। ২০১৫-২০১৬ অর্থ বছরে রপ্তানীর লক্ষ্যমাত্রা ছিল ৩৩.৫০ বিলিয়ন মার্কিন ডলার। তন্মধ্যে রপ্তানী আয় হয়েছে ৩৪.২৫ বিলিয়ন মার্কিন ডলার। রপ্তানী প্রবৃদ্ধি ছিল ৯.৭২%। ২০১৬-২০১৭ অর্থ বছরে রপ্তানী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৭.০০ বিলিয়ন মার্কিন ডলার। বিগত বছরের রপ্তানী প্রবৃদ্ধির ধারাবাহিকতা ও অভিজ্ঞতার আলোকে চলতি অর্থ বছরেও রপ্তানীর লক্ষ্যমাত্রা অর্জিত হবে মর্মে আশা করা যায়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রিসোর্স পার্সন অনুপ কান্তি সাহা পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশানের মাধ্যমে “ঊীঢ়ড়ৎঃ ফড়পঁসবহঃধঃরড়হ (চৎবভবৎবহঃরধষ, ঘড়হ-ঢ়ৎবভবৎবহঃরধষ, ইধহশরহম, ঈঁংঃড়সং, ঝযরঢ়ঢ়রহম ধহফ ড়ঃযবৎ ংঁঢ়ঢ়ড়ৎঃরহম ফড়পঁসবহঃং)” বিষয়ের উপর বিশদ আলোচনা করেন। প্রশ্নোত্তর পর্বে প্রানবন্ত আলোচনা হয়। সেমিনার হতে আহরিত জ্ঞান স্বস্ব ক্ষেত্রে বাস্তবে প্রয়োগের মাধ্যমে রপ্তানী বৃদ্ধিতে অধিকতর অবদান রাখতে অংশগ্রহনকারীদের প্রতি অনুরোধ জানানো হয়।

পরিশেষে সেমিনারের সভাপতি ও রপ্তানী উন্নয়ন ব্যুরো, চট্টগ্রাম-এর পরিচালক মোঃ আলমগীর সিদ্দিকী রপ্তানীকারকদেরকে রপ্তানী উন্নয়ন ব্যুরোর পক্ষ থেকে রপ্তানী সংশ্লিষ্ট বিষয়ে সম্ভাব্য সকল ধরণের সহযোগীতার আশ্বাস প্রদানের মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষণা করেন।