চবি মেরিন সাইন্সেস পেল ৭২ কোটি টাকা

প্রকাশ:| মঙ্গলবার, ২৮ মার্চ , ২০১৭ সময় ১০:৩৩ অপরাহ্ণ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প পাস হয়েছে। যার প্রাক্কলিত ব্যয় ৭২ কোটি ১০ লাখ টাকা।

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কেন্দ্রে একনেক সভায় এ প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে সভায় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়)-১ম সংশোধন প্রকল্প এবং গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ প্রকল্পসহ ১০ হাজার ১৪৭ কোটি ৫৭ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ১২টি নতুন ও সংশোধিত প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্পও রয়েছে। ৭২ কোটি ১০ লাখ টাকার এ প্রকল্পের পুরোটাই জিওবি খাত থেকে মেটানো হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা জানান, বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের অবকাঠামো উন্নয়ন, আধুনিকায়ন, গবেষণাকে সমৃদ্ধ করতে তিন-চার মাস আগে উপাচার্যের নির্দেশনায় একটি প্রকল্প একনেকে পাঠানো হয়েছিল। এবার এ প্রকল্পটি একনেকে অনুমোদন দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সার্বিক দিক বিবেচনা করে ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের উন্নয়নে ৭২ কোটি ১০ লাখ টাকা ব্যয়ের একটি প্রকল্প একনেকের সভায় প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন। যা এ ইনস্টিটিউটের জন্য একটি বড় পাওয়া। প্রকল্প অনুসারে শিগগিরই এ ইনস্টিটিউটের সক্ষমতা বৃদ্ধিতে কাজ শুরু হবে।

বিশেষ করে ইনস্টিটিউট অব মেরিন সাইন্সেস ও ফিশারিজের জন্য নতুন ভবন, হ্যাচারিজ, ফিশারিজ এবং গেস্ট হাউস সম্প্রসারণ করা হবে বলেও জানান তিনি