চবি ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ শুরু

প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৪:৪৯ অপরাহ্ণ

cu চবিচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে অনার্স প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ শুরু হয়েছে।

বুধবার রাত ১২টার পর থেকে মোবাইলফোন অপারেটর টেলিটকের মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ক্ষুদেবার্তা (এসএমএস) পাঠিয়ে ফরম পূরণ করতে পারছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিরতিহীনভাবে ২২ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবে বলে জানিয়েছেন ভর্তি কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) এসএম আকবর হোছাইন।

আকবর হোছাইন বাংলামেইলকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে প্রথমবর্ষে ভর্তির জন্য বুধবার রাত (১২ সেপ্টেম্বর) থেকে ২২ অক্টোবর পর্যন্ত দিনরাত যেকোনো সময় টেলিটক সিম দিয়ে পরীক্ষার্থীরা আবেদন ফরম পূরণ করতে পারবে। এজন্য তাদের সার্ভিস চার্জ ছাড়া আবেদন ফি বাবদ ৪৭৫ টাকা দিতে হবে।’

ভর্তির যোগ্যতা:

ভর্তি পরীক্ষায় অংশ নিতে এ, এফ, জি, এইচ এবং আই ইউনিটে ভর্তিচ্ছুদের এসএসসি ও এইচএসসি দুইটি মিলিয়ে নূন্যতম জিপিএ ৬ দশমিক ৫০ থাকতে হবে। সি এবং ই ইউনিটে জিপিএ ৭ পেতে হবে। এছাড়া কলা অনুষদের অধীনে বি-২ থেকে বি-৬ ইউনিটে আবেদনকারীদের ন্যূনতম ৫ দশমিক ৫০ পয়েন্ট থাকতে হবে।

ভর্তি পরীক্ষা: ভর্তি পরীক্ষা আগামী ১৬ নভেম্বর শুরু হয়ে ২৫ নভেম্বর পর্যন্ত চলবে। এর মধ্যে ১৬ নভেম্বর সমাজ বিজ্ঞান অনুষদ, ১৭ নভেম্বর ব্যবসায় প্রশাসন অনুষদ (সি-১, ২, ৩ ইউনিট), ১৮ নভেম্বর সকালে জীব বিজ্ঞান অনুষদ (এইচ-১,২,৩ ইউনিট), ১৯ নভেম্বর বিজ্ঞান অনুষদ (এ ইউনিট) এবং ২০ নভেম্বর প্রকৌশল অনুষদের (আই ইউনিট) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৮ নভেম্বর বিকেলে ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ (জি-ইউনিট) এবং ১৯ নভেম্বর ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড অ্যানভায়রনমেন্টাল সায়ন্সেস এ (এফ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২১ নভেম্বর আইন অনুষদ (ই-ইউনিট), ২৩ নভেম্বর কলা অনুষদ (বি-১ ইউনিট), ২৫ নভেম্বর কলা অনুষদের অধীনে (বি-২) আরবি, ইসলামিক স্ট্যাডিজ, চারুকলা (বি-৩),
পালি (বি-৪), নাট্যকলা (বি-৫), সংস্কৃত (বি-৬) এবং শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে (বি-৭) ভর্তির পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি কমিটির সচিব আকবর হোছাইন বলেন, ‘পরীক্ষা সকাল ও দুপুর এ দুই শিফটে অনুষ্ঠিত হবে।’

টেলিটকে আবেদনের নিয়ম:

মোবাইলফোনের মেসেজ অপশনে গিয়ে CU<স্পেস> এইচএসসি শিক্ষা বোর্ডের নাম <স্পেস> এইচএসসির রোল <স্পেস> এইচএসসি পরীক্ষার সাল <স্পেস> এসএসসি শিক্ষা বোর্ডের নাম <স্পেস> এসএসসি পরীক্ষার রোল <স্পেস> এসএসসি পরীক্ষার সাল <স্পেস> ইউনিট <স্পেস) কোটা থাকলে কোটার কী-ওয়ার্ড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে। ফিরতি মেসেজ পাওয়ার পর আবেদনকারীর নাম, ভর্তি পরীক্ষার ফি ও একটি পিন নম্বর জানিয়ে সম্মতি চাওয়া হবে। সম্মতি জানাতে ফের মেসেজ অপশনে গিয়ে CU <স্পেস> YES <স্পেস> PIN <স্পেস> ব্যবহৃত একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করতে হবে।

আবেদনকারীর টেলিটক মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে একটি এসএমএস এর মাধ্যমে সঙ্গে সঙ্গেই সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্রের জন্য একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেয়া হবে।

এ ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে বিশ্ববিদ্যালয়ের ওযয়েবসাইট (www.cu,ac,bd) অথবা টেলিটকের ওয়েবসাইট (http://cu.teletalk.com.bd) থেকে পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেয়া নির্দেশিকা থেকে জানা যাবে।


আরোও সংবাদ