চবি ছাত্রলীগের ৫ কর্মী বহিষ্কার

প্রকাশ:| বুধবার, ২৩ এপ্রিল , ২০১৪ সময় ০৭:৩১ অপরাহ্ণ

আওয়ামী লীগের কেন্দ্রীয় এক নেতার গলায় জুতার মালা দেওয়ার ঘটনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের ৫ কর্মী রুবেল দে, মেহরাজ, আসিফ, শুভ এবং সোহেলকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।

ঘটনার ১৭ দিন পর বুধবার এ সিদ্ধান্ত নেয় ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ। ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি জয়দেব নন্দী এ তথ্য নিশ্চিত করেন।

ছাত্রলীগ নেতারা জানিয়েছেন, গত ৫ এপ্রিল চবির প্রয়াত উপাচার্য আবু ইউসুফের স্মরণ সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক নাসির করিম বাবুলকে চবি ছাত্রলীগের ওই পাঁচ নেতাকর্মী জুতার মালা পরিয়ে দেয়। এ সময় তাকে মারধর করে আহতও করে তারা। এ সময় অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী। এ ঘটনায় হাটহাজারী থানায় একটি মামলা করা হয়। বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসেও দেওয়া হয় অভিযোগ।

এ ঘটনার প্রতিবাদে আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগের পক্ষ থেকে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়।

এরপর গত ১০ এপ্রিল সভাপতি বদিউজ্জামান সোহগসহ কেন্দ্রীয় ছাত্রলীগ নেতারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সফর করেন। সফরের ১২ দিনের মাথায় ছাত্রলীগের দফতর সম্পাদক শেখ রাসেল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে চবি ছাত্রলীগের পাঁচ কর্মীকে সংগঠন থেকে বহিষ্কার করার কথা জানানো হয়েছে।

এতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার কথাও বলা হয়েছে।

এছাড়া সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সংগঠনের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আরও ৭ নেতাকে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।

তারা হলেন- কেন্দ্রীয় নির্বাহী সংসদের সদস্য জায়েদ বিন কাসেম, দেবাশিষ আচার্য ও চট্টগ্রাম মহানগর শাখার সহ-সভাপতি মো. ইমতিয়াজ, সাংগঠনিক সম্পাদক রেজাউল করিম বিলাস, বগুড়া জেলা শাখার সহ-সভাপতি আ. সাত্তার, তানভীর হাবীব খান, যুগ্ম-সাধারণ সম্পাদক তাজনুর রহমান তাপস ও দফতর সম্পাদক জিসান আহম্মেদ রনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের আগামী ৭ দিনের মধ্যে কেন্দ্রীয় সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর লিখিত জবাব দিতে বলা হয়েছে।