চবি আইইআর ১৬ শিক্ষককে কলেজে ফিরে যেতে হবে

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শুক্রবার, ১ জুন , ২০১৮ সময় ১২:২৫ পূর্বাহ্ণ

চবি ইনস্টিটিউট অব অ্যাডুকেশন অ্যান্ড রিসার্চের (আইইআর) ১৬ শিক্ষককে আগের কর্মসংস্থান ল্যাবরেটরি কলেজে ফিরে যেতে হবে। বৃহস্পতিবার (৩১ মে) দুপুরে নগরের বাদশা মিয়া সড়কে অবস্থিত চারুকলা ইনস্টিটিউটে চবির ৫১৫তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনও (ইউজিসি) এসব শিক্ষককে আগের কর্মস্থলে (কলেজে) ফেরত পাঠানোর সুপারিশ করেছিলো।

বিশ্ববিদ্যালয় ও সিন্ডিকেট মিটিং সূত্রে জানা যায়, ২০১৮ সালে জানুয়ারিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চবি প্রশাসন বরাবর একটি চিঠি পাঠায়। চিঠিতে চবি ল্যাবরেটরি কলেজ থেকে ১৬ শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের আইইআর বিভাগে নিয়োগের বিষয়ে সংস্থাটির অনুমোদন ছিল না বলে জানায়। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে ন্যূনতম যোগ্যতা না থাকায় তাদের ফের ওই কলেজে ফেরত পাঠানোর সুপারিশ করে ইউজিসি।

সূত্র আরও জানায়, ২০১২ সালে যাত্রা শুরু করে চবির ইনস্টিটিউট অব এডুকেশন অ্যান্ড রিসার্চ। ওই সময়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল চবি ল্যাবরেটরি কলেজের ওই ১৬ শিক্ষককে। ইউজিসি বলছে, এসব শিক্ষককে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগে নিয়ম মানা হয়নি।

পরে এ নিয়োগের প্রায় ৪ বছর পর ইউজিসি একটি পরিদর্শন কমিটি গঠন করে। ওই কমিটি আইইআর পরিদর্শন করে তিন দফা সুপারিশসহ একটি প্রতিবেদন পাঠায় চবি প্রশাসনের কাছে।

এরই প্রেক্ষিতে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘ইউজিসির নির্দেশনা অনুসারে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় আইইআরের সেই ১৬ শিক্ষককে আগের কলেজে ফেরত পাঠানোর সুপারিশ করা হয়। পাশাপাশি কলেজে ফেরত পাঠানোর বিষয়ে একটি কমিটিও গঠন করা হয়েছে।’