চবির ১৭৫ কোটি টাকার বাজেট ঘোষণা

প্রকাশ:| শুক্রবার, ৩১ জুলাই , ২০১৫ সময় ০৭:৫০ অপরাহ্ণ

চলতি অর্থবছরের জন্য ১৭৫ কোটি ৬০ লাখ টাকার বাজেট পাস করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। শুক্রবার উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে সিনেট অধিবেশনে বাজেট ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. কামরুল হুদা।
রেজিস্ট্রার কামরুল বলেন, “২০১৫-২০১৬ অর্থ বছরে জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছ থেকে ২১৬ কোটি ৬৬ লাখ টাকা চাওয়া হয়েছিল।
“ইউজিসি থেকে পাওয়া গেছে ১৭৫ কোটি ৬০ লাখ টাকা। আর বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য অভ্যন্তরীণ আয় ধরা হয়েছে ১৬ কোটি ২০ লাখ টাকা।”
ইউজিসি থেকে প্রাপ্ত ও সম্ভাব্য আয়সহ ১৭৫ কোটি ৬০ লাখ টাকার বাজেট ধরা হয়েছে বলে জানান তিনি।
গত অর্থ বছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংশোধিত বাজেট ছিল ১৭৩ কোটি দুই লাখ টাকা।
বরাবরের মতো এবারও বাজেটের সিংহভাগ বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন খাতে। এবার ধরা হয়েছে ৬১ কোটি টাকা, যা গত অর্থবছরের সংশোধিত বাজেটে ছিল ৫৭ কোটি ৪০ লাখ টাকা।
এছাড়া চিকিৎসা, উৎসব ভাতাসহ বিভিন্ন ধরনের মোট ১২টি খাতে ভাতা বরাদ্দ রাখা হয়েছে ৫৪ কোটি ৬০ লক্ষ টাকা। শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের পেনসন খাতে বরাদ্দ রাখা হয়েছে ২৮ কোটি ও পরিবহন দপ্তরের খরচ ধরা হয়েছে ছয় কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা।
বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন আয়ের মধ্যে শিক্ষার্থীদের বেতনসহ বিভিন্ন দিক থেকে আয় ধরা হয়েছে দুই কোটি ১৮ লাখ টাকা এবং পরীক্ষা খাতে আয় ধরা হয়েছে তিন কোটি ৩০ লাখ টাকা।
সিনেট অধিবেশনে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য মঈনুদ্দীন খান বাদল, ইউজিসি চেয়ারম্যান ও সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান উপস্থিত ছিলেন।


আরোও সংবাদ