চবিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন আজ শুরু

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর , ২০১৮ সময় ০৮:৪৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)স্নাতক প্রথম বর্ষের (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর ), যা চলবে ৬ অক্টোবর পর্যন্ত। তবে গতবারের মতো এবারও দ্বিতীয়বার ভর্তির আবেদনের সুযোগ থাকছে না।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সচিব ও অ্যাকাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস. এম. আকবর হোসাইন।

তিনি বলেন, ১৩ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টায় আবেদন ফরম বিক্রি উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এরপর সকাল ১১টা থেকে ভর্তিচ্ছুরা আবেদন করতে পারবে। আবেদন চলবে ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে ৭ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ভর্তি ফি প্রদান করা যাবে।

এবারে ভর্তি ফি গতবারের মতো ৪৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সাথে প্রসেসিং ফি যুক্ত হবে। ভর্তি ফি শুধু বিকাশ ও রকেটের মাধ্যমে পরিশোধ করতে হবে।

গতবারের মতো এবারও বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে চার ইউনিটে। এর মধ্যে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর, ‘ডি’ ইউনিটের ২৮ অক্টোবর, ‘বি’ ইউনিটের ২৯ অক্টোবর, ‘এ’ ইউনিটের ৩০ অক্টোবর। প্রত্যেক পরিক্ষা সকাল ১০টায় শুরু হবে।

বিশ্ববিদ্যালয়োর ভর্তি কমিটি( ২০১৮-১৯)সূত্রে জানা যায়, এবার ভর্তি পরিক্ষায় আবেদনের নূন্যতম যোগ্যতা বিজ্ঞান বিভাগের জিপিএ ৭ পয়েন্ট,মানবিক বিভাগের জিপিএ ৬.৫ পয়েন্ট এবং ব্যাবসায়শিক্ষা বিভাগের জিপিএ ৭.৫ পয়েন্ট।

তিনি আরও জানান, A-(এ) ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে ভর্তি পরিক্ষার্থীদের এসএসসি বা সমমান ও এইচএসসি উভয় পরিক্ষায় চতুর্থ বিষয়সহ নূন্যতম জিপিএ ৩.২৫ সহ সর্বমোট ৭ , B- (বি)ইউনিটে মানবিক শাখা থেকে চতুর্থ বিষয়সহ এসএসসি বা সমমান ও এইচএসসি উভয় পরিক্ষায় সর্বনিম্ন জিপিএ ২.৫০ সহ সর্বমোট ৬.০০ এবং বিজ্ঞান ও ব্যাবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ এসএসসি বা সমমান এবং এইসএসসি উভয় পরিক্ষায় নূন্যতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট ৬.৫০ থাকতে হবে। C-(সি) ইউনিটে ব্যাবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের চতুর্থ বিষয়সহ এসএসসি বা সমমান ও এইচএসসিতে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।এছাড়া D- (ডি)ইউনিটে

প্রত্যেক শাখা থেকে এসএসসি বা সমমান ও এইচএসসি উভয় পরিক্ষায় চতুর্থ বিষয়সহ সর্বনিম্ন জিপিএ ৩.০০সহ সর্বমোট জিপিএ ৬.৫০ থাকতে হবে।তবে প্রত্যেক অনুষদ ভিত্তিক আলাদা যোগ্যতার প্রয়োজন হবে।

উল্লেখ্য যে, গতবারের ন্যায় এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহনের সুযোগ থাকছে না।


আরোও সংবাদ