চবিতে আগের মত অতিথি পাখির দেখা মিলে না

প্রকাশ:| শনিবার, ৩ ডিসেম্বর , ২০১৬ সময় ০৮:২১ অপরাহ্ণ

জলাশয় না থাকা, শিক্ষার্থীদের পদচারণা বেড়ে যাওয়া ও পর্যাপ্ত পরিমাণ খাবার না থাকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আর আসছে না অতিথি পাখি। বিশেষ করে প্রতিবছর সাইবেরিয়া থেকে আসা পাখি ‘কম্ব ডাক’, ‘বালি হাঁস’ আর ‘বাঁদী হাঁস’ চিরতরে মুখ ফিরিয়ে নিয়েছে।

জানা গেছে, একসময় বিশ্ববিদ্যালয় রেলস্টেশনের পাশের জলাধার, লেক, ফরেস্ট্রি, বোটানিকাল গার্ডেন সংলগ্ন জলাধারে নানান প্রজাতির অতিথি পাখির বিচরণ ছিল। বিশ্ববিদ্যালয়ের পাহাড়ের গায়ে ছোট ছোট খোপ করে বাসা বুনতো ‘সাদামাটানাকুটি’ পাখিগুলো। সুঁইচোরার ঝাঁক চোখে পড়তো ক্যাম্পাসের শহীদ মিনারের পেছনের এলাকায়। কিন্তু এসব পাখি আর আসছে না ক্যাম্পাসে।

বিশেষজ্ঞরা বলছেন, যেখানে সাধারণত খাল-বিল, নদী-নালা সংলগ্ন জলাধার আছে সেখানে চলে অতিথি পাখির বিচরণ। একসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জলাধার ছিল, পর্যাপ্ত খাবার ছিল, ছিল অতিথি পাখির আবাসস্থলও। কিন্তু কালক্রমে এসব একেবারে বিলীন হয়ে যাওয়ায় তাই শীত আসলেও দেখা যাচ্ছে না নানান প্রজাতির অতিথি পাখি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ড.জি এম রওশন উল্লাহ  বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনেক আগে অতিথি পাখি আসার কথা জানা থাকলেও গত ১২ বছর ধরে কিন্তু ক্যাম্পাস অতিথি পাখিশুন্য। বিশেষ করে সাইবেরিয়া থেকে যে পাখিগুলো আসতো সেগুলো এখন আর আসে না বললেই চলে।