চতুর্থ মেধাতালিকা প্রকাশ, টিসি নিয়ে ভর্তির সুযোগ

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৩ জুলাই , ২০১৫ সময় ০৯:২০ অপরাহ্ণ

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আরও ৮২ হাজার ৫৪৪ জনকে মনোনীত করে চতুর্থ ও শেষ মেধা তালিকা প্রকাশ করেছে আন্তঃশিক্ষা সমন্বয় সাব-কমিটি।

এর আগে ভর্তি হওয়া কেউ অন্য কলেজে পড়তে চাইলে পছন্দের প্রতিষ্ঠানের সম্মতির ভিত্তিতে টিসি নিয়ে ভর্তির সুযোগ পাবেন বলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন।

বৃহস্পতিবার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন,

চতুর্থ মেধাতালিকার শিক্ষার্থীরা ২৬ জুলাই পর্যন্ত ভর্তির সুযোগ পাবে।

আর ২৭ জুলাই থেকে অগাস্ট মাস পর্যন্ত টিসি নিয়ে কলেজ পরিবর্তনের সুযোগ থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, “কেউ যেন মনে না করে যে পছন্দের কলেজে ভর্তি হতে পারলাম না।”

তিনি জানান, www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে চতুর্থ মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। চতুর্থ দফায় যে শিক্ষার্থীরা আবেদন করেছিলেন, তাদের সবাইকেই শেষ মেধা তালিকায় রাখা হয়েছে।

মাধ্যমিকে উত্তীর্ণ ১১ লাখ ৭৬ হাজার ১০৭ জন শিক্ষার্থী বৃহস্পতিবার পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছেন বলে সংবাদ ব্রিফিংয়ে জানান নাহিদ।

তিনি বলেন, “এবার মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১২ লাখ ৮২ হাজার ৬১৮ জন  শিক্ষার্থী পাস করেছিল। গতবারের চেয়ে এবার শিক্ষার্থী ভর্তির হার বেশি।”

বিভিন্ন কলেজে দুই লাখের বেশি আসন ফাঁকা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ঢাকা বোর্ডের ১৪টি কলেজে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি।

আর সারা দেশে এরকম কলেজের সংখ্যা ১৪৮টি বলে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান।

এবার কলেজে ভর্তি নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল আগামীবার সে বিড়ম্বনায় ‘পড়তে হবে না’ বলেও আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

গত কয়েক বছর ধরে মাধ্যমিক পরীক্ষার ফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। তবে এবারই প্রথম সারা দেশের সব কলেজে ভর্তির জন্য সমন্বিতভাবে ইন্টারনেটে মেধা তালিকা প্রকাশ করা হয়।

কারিগরি জটিলতা দেখা দেওয়ার নির্ধারিত সময়ের তিন দিন পর ২৮ জুন মধ্যরাতে ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

ওই তালিকায় হাজারো ভুলের কারণে কলেজে গিয়েও বিড়ম্বনায় পড়ে শিক্ষার্থীরা। অনেক কলেজ কর্তৃপক্ষও সময়মতো তালিকা না পেয়ে জটিলতায় পড়ে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এর আগেই জানিয়েছেন, বিলম্ব ফি ছাড়াই শিক্ষার্থীরা আগামী ২৬ জুলাই পর্যন্ত কলেজে ভর্তির সুযোগ পাবে।