চট্রগ্রামে নারী নির্যাতন দিবস উদযাপনে মানববন্দন

প্রকাশ:| শনিবার, ৭ মার্চ , ২০১৫ সময় ১১:৫৯ অপরাহ্ণ

– প্রতিবাদী সমাবেশ ও নারী জাগরণে র‌্যালী
বাবুল হোসেন বাবলা –চট্রগ্রাম -৭মার্চ ঃ
কোন কালে একা হইনি কো জযী পুরূষের তরবারী , শক্তি দিয়েছে, প্রেরণা দিয়েছে বিজয় লক্ষী নারী । কবি নজরুলের এই দুইটি কবিতার লাইনে প্রমাণ করে নারী মর্যাদা পুরূষের মতই সমান । বিশ্বে আজ নারীরা সর্বাগ্রে সমাচিন আসনে অলংকিত । ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালনে চট্রগ্রামের বিভিন্ন নারী সংগঠনের কর্মসূচী পালনকল্পে ৭ই মার্চ হতে শুবূ হয়েছে ।
কমিউনিস্ট পার্টি নারী সেল(সিপিবি) ঃ ৭ই মার্চ বিকাল ৪টায় চট্রগ্রাম প্রেস ক্লাব চত্তরে নারী দিবস ও নারী নির্যাতন প্রতিরোধ এবং দেশ ব্যাপী সহিংসতার প্রতিবাদে এক মানববন্দন ও প্রতিবাদী সমাবেশে নারী নেত্রী কমরেড রেখা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।
এতে বিভিন্ন দাবীর প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক কমরেড শাহ আলম , নারী নেত্রী লুৎফা কবির ,লতিফা কাবিরী ,শ্রমিক নেতা মৃণাল চৌধুরী , প্রগতিশীল সমাজকর্মী অমিতাভ সেন , অজিত দাশ , অমিত্র বড়–য়া , ছাত্রী – এ্যানি মারমা , ছাত্রনেতা টিপু চৌধুরী প্রমুখ ।
বাসদ – নারী জোট ঃ বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ ) নারী জোটের উদ্যোগে নারী দিবসের মানববন্দন ও সমাবেশ নিউমার্কেট দোস্ত বিল্ডিং চত্তরে অনুষ্ঠিত হয় । এতে বক্তব্য রাখেন ছাত্রফ্রন্টের সাবেক নেত্রী ও মহিলা মহিলা কাউন্সিলর জান্নাতুল ফেরদৌস পপি , বন্দর – ইপিজেড নারী নেত্রী পপি চাকমা , পূরবী দাশ,সানজিদা, নাসরিন জাহান, কমরেড মোঃ রফিক , আরিফ ও কাদের প্রমুখ ।
মমতা ঃ নারী দিবস উদযাপনে কেয়ার বাংলাদেশের সার্বিক সহযোগিতায় বার্ষিৃক সম্মেলন ও আলোচনা সভা – সম্মাননা প্রদান করা হয় । ৭মার্চ সকাল দশটায় নগরীর ১টি কমিউনিটি সেন্টারে প্রধান নির্বাহী আলহাজ্ব রফিক আহমদের সভাপতিত্বে সম্মাননা ও আলে াচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দীন , বিশেষ অতিথি বিজিএমইর ১ম সহ সভাপতি নাসির উদ্দীন চৌধুরী ।
অনুষ্ঠানে নারী উদ্যোক্তা সৃষ্ঠিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য উইম্যান চেম্বার সভানেত্রী মিসেস কামরুন মালেক এবং শিক্ষা ও সাহিত্যে আগ্রাবাদ মহিলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ আনোয়ারা আলমকে সম্মাননা প্রদান করা হয় । এছাড়া মমতার ৮ই মার্চ বিকাল ৪টায় দঃহালিশহর উচ্চ বিদ্যালয় মাঠে নারী সমাবেশ, ইপিজেড মোড়ে নারী মুক্তি আন্দোলনের মানব বন্দন , চট্রগ্রাম মহিলা সংস্থা , বাংলাদেশ নারী পরিষদ , বাম মোর্চা , নারী ঐক্য , সম্মিলিত মহিলা জোট বিশেষ বিশেষ কর্মসূচী পালন করবে বলে প্রেস সূত্রে জানা গেছে ।