চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের যৌথসভা

প্রকাশ:| রবিবার, ২৬ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৯:২৪ অপরাহ্ণ

দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম আরও ফ্যাসিলেট করার লক্ষ্যে চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দর কর্তৃপক্ষের যৌথসভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে গুরুত্বপূর্ণ সভাটি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবাল।

আলোচনায় অংশ নেন মোংলা বন্দরের চেয়ারম্যান কমডোর একেএম ফারুক হাসান ও পায়রা বন্দরের চেয়ারম্যান কমডোর মো. সাইদুর রহমান।

চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম বাংলানিউজকে জানান, সভায় সমুদ্রবন্দরগুলোর কমন ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে ড্রেজিং, নাব্যতা, হ্যান্ডলিং সক্ষমতা বৃদ্ধি, কর্মদক্ষতা বৃদ্ধি ইত্যাদি বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে তিন মাস পরপর তিন বন্দরের যৌথ সভা হবে। আগামী জুনে পরবর্তী সভা হবে মোংলা বন্দরে।

তিনি বলেন, চট্টগ্রাম যেহেতু দেশের প্রধান সমুদ্রবন্দর তাই অন্য দুটি বন্দরের উন্নয়নে সার্বিক সহযোগিতা দিতে হবে। বিশেষ করে চট্টগ্রাম বন্দরের প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণ সম্পর্কিত সহযোগিতা দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, তিনটি বন্দরই রাষ্ট্রের। তাই তিনটি বন্দরের আইন, উদ্দেশ্য অভিন্ন হবে। তবে ট্যারিফ (সেবার মূল্য) একেক বন্দরের একেক রকম হবে। বর্তমানে একেক বন্দরে ট্যারিফ একেক রকম রয়েছে।


আরোও সংবাদ