চট্টগ্রামে ৮ মাসে ৬৫৩টি নারী নির্যাতনের শিকার

প্রকাশ:| বুধবার, ১৪ অক্টোবর , ২০১৫ সময় ০৮:২৫ অপরাহ্ণ

নারী নির্যাতনচট্টগ্রামে ৮ মাসে ৬৫৩ টি নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এর মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলা হয়েছে ৩৯৫টি।

বুধবার দুপুরে চট্টগ্রামের একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বেসরকারি বিভিন্ন উন্নয়ন সংস্থার সম্মিলিত মোর্চা যৌন হয়রানি নির্মূলীকরণ ‘নেটওয়ার্ক’, চট্টগ্রাম। সংবাদ সম্মেলনে যৌন হয়রানি বন্ধে সাত দফা দাবি দিয়েছে নেটওয়ার্ক। নেটওয়ার্কের আহ্বায়ক নারীনেত্রী জেসমিন সুলতানা পারু লিখিত বক্তব্যে জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) এর ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টার, নগরীর ডবলমুরিং থানার ভিকটিম সাপোর্ট সেন্টার এবং সরকারি ও বেসরকারি আইন সহায়তা কেন্দ্রগুলো থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে উল্লেখিত পরিসংখ্যান পাওয়া গেছে। এর বাইরেও অনেক নারী নির্যাতনের ঘটনা ঘটেছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, যৌন নির্যাতনের প্রতিটি ঘটনায় ভুক্তভোগীরা প্রতিকার চাইতে থানা পুলিশের দ্বারস্থ হন না। ফলে প্রকৃত চিত্র উঠে আসে না। নারী নির্যাতনের যে হার তার মাত্র ১০ শতাংশ প্রকাশ পায়। প্রভাবশালীদের দাপট ও প্রশাসনের গাফলতির কারণে অভিযুক্তরা পার পেয়ে যায়। অনেক সময় লোকলজ্জার ভয়েও ভুক্তভোগীরা নির্যাতনের বিষয়টি গোপন করে রাখেন।

সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য করেন, যৌন হয়রানি নির্মূলীকরণ নেটওয়ার্কের সদস্য শরীফ চৌহা, নেটওয়ার্কের সদস্য আইনজীবী আকতার কবীর চৌধুরী, সুনীল ধর প্রমুখ।