চট্টগ্রামে ১৫ দিনব্যাপী বৃক্ষমেলা ও বৃক্ষরোপন অভিযান উদ্বোধন

প্রকাশ:| রবিবার, ৩১ জুলাই , ২০১৬ সময় ০৮:০৮ অপরাহ্ণ

বৃক্ষমেলাচট্টগ্রাম উত্তর বন বিভাগ এবং চট্টগ্রাম জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ১৫ দিন ব্যাপাী বৃক্ষমেলা ও বৃক্ষরোপন অভিযানের উদ্বোধন করা হয়েছে। রোববার বিকেলে নগরীর লালদীঘি ময়দানে এই বৃক্ষ মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ রুহুল আমীন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক আবদুল লতিফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা জগলুল হোসেন।
জীবিকার জন্য গাছ, জীবনের জন্য গাছ- এই প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে এবারের বৃক্ষ মেলায় বন বিভাগ, বন উন্নয়ন প্রশিক্ষন কেন্দ্র, কোডেক, বনসাঁই, ব্র্যাক, বন গবেষনা ইনস্টিটিউটসহ সরকার বেসরকারী অর্ধশতাধিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম উত্তর বন বিভাগের আওতাধীন বন এলাকায় অংশিদারিত্বভিত্তিক সামাজিক বনায়নের উপকারভোগীদের প্রায় এক কোটি টাকা লভ্যংশ বিতরণ করা হয়। এর মধ্যে ৮৬ হেক্টর বাগানের মোট ৮৪ জন উপকারভোগী ৪৫ ভাগ হারে লভ্যাংশ প্রদান করা হয়।
চট্টগ্রাম উত্তর বন বিভাগীয কর্মকর্তা জগলুল হোসেন জানান, ১৫ দিনের চট্টগ্রামের এই বৃহত্তম বৃক্ষমেলায় অত্যন্ত সুলভ মুল্যে বিভিন্ন ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা বিক্রয় করা হবে। এই মেলার মাধ্যমে চট্টগ্রামের সকল শ্রেণীর মানুষ বৃক্ষরোপনে উদ্বুদ্ধ ও উৎসাহি হবে।

ছবি- চট্টগ্রামের বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক বিতরণ করছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমীন।