‘চট্টগ্রামে ১৩তম যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প করার জন্য সহযোগিতা দেয়া হবে’

প্রকাশ:| রবিবার, ৮ মে , ২০১৬ সময় ০৯:০৪ অপরাহ্ণ

শান্তি র‌্যালী‘সর্বত্র সবার জন্যে’ প্রতিপাদ্যে দিনব্যাপী নানা আয়োজনে উদযাপিত হলো বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস। রোববার (৮ মে) বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের উদ্যোগে এবং যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের সার্বিক সহযোগিতায় আয়োজিত কর্মসূচি শুরু হয় জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে।

জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান অতিথি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সদস্য ও জেলা ইউনিটের চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম। উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান এমএ ছালাম, সিটি ইউনিটের সম্পাদক এইচএম সালাউদ্দিন। এরপর বর্ণাঢ্য শান্তি র‌্যালি জেলা ইউনিট কার্যালয় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন এলাকা প্রদিক্ষণ করে চেরাগি পাহাড় ঘুরে জেলা ইউনিট কার্যালয়ে এসে শেষ হয়। এ সময় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন ব্যানার, ফেস্টুন, ঘোড়ার গাড়ি, বাদক দল, হেনরি ডুনান্টের প্রতিকৃতি ও প্লেকার্ড প্রদর্শন করা হয়।

ডা. শেখ শফিউল আজমের সভাপতিত্বে এবং ইউনিট কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এ পর্বে বিশেষ অতিথি ছিলেন রেড ক্রিসেন্ট চট্টগ্রাম সিটি ইউনিটের ভাইস চেয়ারম্যান এমএ ছালাম, সিটি ইউনিটের সম্পাদক এইচএম সালাউদ্দিন, বিএমএর সাবেক সাধারণ সম্পাদক ডা. নাসির উদ্দিন মাহমুদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, সমাজসেবক সাদাত আনোয়ার সাদী, এসএম ইউছুপ।

বক্তব্য দেন জেলা ইউনিটের কার্যনির্বাহী কমিটির সদস্য বেদারুল আলম চৌধুরী বেদার, ডা. তিমির বরণ চৌধুরী, এসএম আশেক মাহমুদ মামুন, সিটি ইউনিটের কার্যনির্বাহী কমিটির সদস্য মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, আজীবন সদস্য মাহমুদুল্লা, সিটি ইউনিটের কর্মকর্তা মো. নুরুল করিম, জেলা ইউনিটের কাজী জানে আলম, সাবেক যুব প্রধান সৌমিত্র চৌধুরী, যুব উপ-প্রধান জিয়াউল কবির সোহেল, তন্বী বড়ুয়া প্রমুখ।

আলোচনা শেষে ফাতেমা বেগম রেড ক্রিসেন্ট রক্তকেন্দ্রে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও বিভিন্ন ইউনিটের দেয়ালিকা প্রদর্শনীর উদ্বোধন করা হয়। বিগত বছরের কার্যক্রম মূল্যায়ন করে যুব রেড ক্রিসেন্ট সরকারি কমার্স কলেজ ও সরকারি সিটি কলেজ ইউনিটকে যৌথভাবে কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ ইউনিট হিসেবে এবং স্কুল পর্যায়ে আগ্রাবাদ সরকারি ব্যাংক কলোনি স্কুল ইউনিটকে শ্রেষ্ঠ স্কুল ইউনিট হিসেবে পুরস্কৃত করা হয়।

বিশ্ব রেড ক্রস এবং রেড ক্রিসেন্ট দিবস উপলক্ষে স্কুল ও কলেজ ইউনিটগুলোর দেয়ালিকা ও অ্যালবাম তৈরি প্রতিযোগিতার পুরস্কার দেওয়া হয়। এবার কলেজ বিভাগে শ্রেষ্ঠ দেয়ালিকার প্রথম স্থান অধিকার করে সরকারি সিটি কলেজ এবং স্কুল বিভাগ থেকে চট্টগ্রাম সেনানিবাস উচ্চ বিদ্যালয় প্রথম স্থান অধিকার করে। এ ছাড়া অ্যালবাম তৈরি প্রতিযোগিতায় কলেজ বিভাগ থেকে প্রথম স্থান অধিকার করে সরকারি কমার্স কলেজ এবং স্কুল থেকে প্রথম স্থান অধিকার করে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় (দিবা)।

সিটি মেয়র চট্টগ্রাম রেড ক্রিসেন্টের সেবাকার্যক্রম অনেক বেশি বিস্তৃত উল্লেখ করে এ কার্যক্রমে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান। তিনি চট্টগ্রামে ১৩তম যুব রেড ক্রিসেন্ট ক্যাম্প করার জন্য সব ধরনের সহযোগিতার এবং এ ক্যাম্পকে আন্তর্জাতিক ক্যাম্পে রূপদানে ভূমিকা রাখার আশ্বাস দেন।


আরোও সংবাদ