চট্টগ্রামে স্বাধীনতা দিবস পালিত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ২৬ মার্চ , ২০১৯ সময় ০৪:০১ অপরাহ্ণ

চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, কুচকাওয়াজ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক এবং চলচ্চিত্র প্রদর্শনীর মধ্য দিয়ে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস।

মঙ্গলবার স্বাধীনতা দিবসের সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করে চট্টগ্রাম।

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন সকালে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

এরপর শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, নগর পুলিশের কমিশনার মাহাবুবর রহমান, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন এবং পুলিশ সুপার নুরে আলম মিনা।

এরপর উত্তর জেলা আওয়ামী লীগ, দক্ষিণ জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, সিপিবি, যুব ইউনিয়ন, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।
শহীদ মিনারে শ্রদ্ধা জানায় মুক্তিযোদ্ধা সংসদ, দুর্নীতি দমন কমিশন, জীবন বীমা করপোরেশন, বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সকাল আটটায় এম এ আজিজ স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজ শুরু হয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন বিভাগীয় কমিশনার আবদুল মান্নান।

জেলা প্রশাসনের আয়োজনে এই অনুষ্ঠানে ডিসপ্লেতে অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
এখানে অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি সৈয়দ গোলাম ফারুক, নগর পুলিশ কমিশনার মাহাবুবর রহমানসহ প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবসের আয়োজন সাজানো হয় নানা অনুষ্ঠানে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ক্যাম্পাসের শহীদ মিনারে শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয়দের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনের আয়োজন শুরু হয়। এরপর হয় আলোচনা অনুষ্ঠান।
নগরীর চট্টগ্রাম কলেজ অডিটোরিয়ামে মুক্তিযুদ্ধের নাটক মঞ্চায়িত হয়।

চট্টগ্রাম কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ নূরুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার কলেজের ইতিহাসে প্রথমবারের মত নাটক মঞ্চায়িত হল।

হাজী মুহাম্মদ সরকারি মহসিন কলেজে স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারের উদ্বোধন করা হয়। সেখানে প্রর্দশিত হবে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত চলচ্চিত্র।