চট্টগ্রামে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং কমিটির যাত্রা শুরু

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ৩১ জুলাই , ২০১৮ সময় ০৮:৪৫ অপরাহ্ণ

সিএমপি কমিশনার মাহবুবর রহমানের নির্দেশে প্রথমবারের মত দেশে স্কুল পর্যায়ে স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং কমিটির যাত্রা শুরু হয়েছে চট্টগ্রামে। সিএমপির কোতোয়ালী থানার পাথরঘাটা সিটি করপোরেশন বালক উচ্চ্ বিদ্যালয়ে ১১ সদস্যের স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার সকালে স্কুলের অডিটরিয়ামে অনুষ্ঠিত এক সভায় স্কুল ম্যানেজিং কমিটি, শিক্ষক, শিক্ষার্থী ও কোতোয়ালী থানা পুলিশের উপস্থিতে এ কমিটির যাত্রা শুরু হয়। যা সিএমপি তথা বাংলাদেশে প্রথম স্কুল পর্যায়ে কমিউনিটি পুলিশিং কমিটি।

কমিটিতে দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইমন দেবনাথকে সভাপতি ও একই বিভাগের নিলয় বণিককে সাধারণ সম্পাদক করে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন-নবম শ্রেণীর বিজ্ঞান বিভাগের রাজু দাশ সহ সভাপতি, একই বিভাগের সবুজ দেব যুগ্ম সম্পাদক ও সদস্য করা হয়েছে, রমজান হোসেন, আব্দুল্লাহ আল মামুন, শাহরিয়ার আলম সেলিম, শ্রাবণ বড়ুয়া, ইব্রাহিম খলিল, জয় দাশ ও আব্দুল আলীম ইমরানকে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও কাউন্সিলর ইসমাইল বালীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন। উপস্থিত ছিলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জনাব সুবর্ণা ধর, এসআই নুরুল ইসলাম, পাথরঘাটা সিটি কর্পোরেশন বালক উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও প্রায় ৩০০শত জন শিক্ষার্থী।

সভায় জানানো হয়, কমিউনিটিং পুলিশের ছাত্ররা স্কুলে ছায়া পুলিশ হিসেবে কাজ করবে। তারা ইভটিজিং, মাদক, গ্যাংবাজি, আড্ডাবাজি রোধে সচেতনতা কর্মসূচি নেওয়ার পাশাপাশি তথ্য প্রদান করে পুলিশকে সহায়তা করবে।

স্কুলের সহকারী শিক্ষক ফারুক হোসাইন উপস্থিত সকল ছাত্র নিজেদেরকে দেশপ্রেমে উদ্ধুদ্ধ করে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ ও ইভটিজিং মুক্ত সমাজ গঠনে শপথ গ্রহণ করান।