চট্টগ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতির বর্ণাঢ্য রথযাত্রা

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| শনিবার, ১৪ জুলাই , ২০১৮ সময় ০৮:০৪ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরে বর্ণাঢ্য আয়োজনে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপিত হয়েছে। শনিবার সকাল থেকে নগরীর বিভিন্ন মন্দিরে ধর্মীয় এ উৎসবের নানা আয়োজন শুরু হয়। বিকালে বিভিন্ন মন্দির থেকে বের হয় রথযাত্রা।

নগরীর প্রবর্তক মোড় থেকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘের (ইসকন) প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের আয়োজনে একটি শোভাযাত্রা বের হয়। সেখানে শোভাযাত্রা উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এ সময় উপস্থিত ছিলেন ইসকন চট্টগ্রামের অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌরদাস ব্রহ্মচারী, আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহর লাল হাজারী, জামাল খানের কাউন্সিলর শৈবাল দাশ সুমন প্রমুখ।

পরে শ্রী শ্রী জগন্নাথদেব, বলরাম ও সুভদ্রার রথ টানা শুরু করেন ভক্তরা। শোভাযাত্রা নগরীর গোলপাহাড়, মেহেদীবাগ, কাজীর দেউড়ি, জামালখান, চেরাগী পাহাড়, আন্দরকিল্লা, লালদীঘির পাড় ও নিউমার্কেট ঘুরে জে এম সেন হলে গিয়ে শেষ হয়।

এছাড়াও রথযাত্রা উপলক্ষে নগরীতে রথযাত্রার আলাদা শোভাযাত্রা আয়োজন করে তুলসী ধাম। গোলপাহাড় কালী মন্দির, চকবাজার জগন্নাথ কুঠির, গঙ্গাবাড়ি, নন্দীরহাট শ্রী শ্রী জগন্নাথ মন্দিরসহ নগরীর বিভিন্ন কৃষ্ণ মন্দির থেকেও আলাদা শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রায় প্রায় একশ ট্রাকে শিশু-কিশোররা সেজেছিল দেব-দেবীর সাজে। শোভাযাত্রায় ধর্মীয় গানের সুরে নেচে-গেয়ে শামিল হয় সব বয়সী মানুষ। জগন্নাথ দেব, বলরাম ও সুভদ্রার মূর্তি ঠাঁই পায় গাড়ির উপর সাজানো মন্দির ও আসনে। রাধা-কৃষ্ণসহ বিভিন্ন দেব-দেবীর মূর্তিও ছিল। বিভিন্ন ধরনের মুখোশও ছিল শোভাযাত্রায়।

নগরীর বিভিন্ন এলাকা অতিক্রমের সময় পথচারী ও স্থানীয়রা রাস্তার দুপাশে জড়ো হয়ে শোভাযাত্রা দেখেন।

এবার রথযাত্রা ঘিরে ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ-র‌্যাবের তৎপরতা ছিল চোখে পড়ার মতো।

পুলিশের বিশেষ ইউনিট ‘সোয়াট’ সদস্যদেরও মোতায়েন করা হয়। জঙ্গি আস্তানায় একের পর এক অভিযানের মাধ্যমে সুনাম কুড়ানো সোয়াট সদস্যরা ছিল ভারী অস্ত্রে সুসজ্জিত।

আগামী ২২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ ধর্মীয় উৎসব শেষ হবে।


আরোও সংবাদ